তালেবানদের সঙ্গে যুদ্ধ বিরতির ঘোষণা আফগান প্রেসিডেন্টের

আর্ন্তজাতিক ডেস্ক :

পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে তালেবানদের সঙ্গে যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছে আফগানিস্তানে প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ ঘানি। রবিবার আফগানিস্তানের ৯৯তম স্বাধীনতা দিবস উপলক্ষে কাবুলের দারুল আমান প্রাসাদে আয়োজিত এক অনুষ্ঠানে এই যুদ্ধবিরতির ঘোষণা দেন তিনি। খবর আলজাজিরার।

ঘানির ঘোষণা অনুযায়ী এই যুদ্ধ বিরতি পবিত্র ঈদুল আযহার দিন থেকে পরবর্তী ৩ মাস কার্যকর থাকবে। ওই ঘোষণায় ঘানি বলেন, আগামী ২১ নভেম্বর নবীজি মোহাম্মাদ(সঃ) এর জন্মদিন পর্যন্ত এই যুদ্ধ স্থগিত থাকবে ।

ওই অনুষ্ঠানে ঘানি আরও জানান, আমরা সমাজের বিভিন্ন অংশের মানুষ এবং বিশ্বের অনেক ইসলামিক চিন্তাবিদদের সাথে বেশ কয়েকবার বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছি।

তবে এ ঘোষণায় এখন পর্যন্ত তালেবানদের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে একটি বিবৃতিতে তারা বলেছে, এইবারের ঈদে তারা শতাধিক বন্দীকে মুক্ত করে দিবে।

ঘানির যুদ্ধবিরতির ঘোষণায় শুধু তালেবানদের কথাই বলা হয়েছে। কিন্তু এ ঘোষণায় অন্যান্য সন্ত্রাসী সংস্থা যেমন আইএস জঙ্গি গোষ্ঠীর ব্যপারে কিছু বলা হয়নি ।

ঘানির এই ঘোষণার পরপরই এই যুদ্ধবিরতিকে স্বাগত জানায় প্রতিবেশি পাকিস্তান। একটি বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, পাকিস্তান আফগানিস্তানে দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা ফিরিয়ে আনার যে কোন প্রচেষ্টাকে স্বাগত জানায়।

সাব্বির// এসএমএইচ//২০শে আগস্ট, ২০১৮ ইং ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …