তেলে-বেগুনে জ্বলছে সবজির বাজার

নাজমুল রাতুল:

প্রায় দুই মাস ধরেই ঊর্ধ্বমুখী সবজির বাজার। দফায় দফায় দাম বাড়ছে বিভিন্ন প্রকার সবজির। ঈদের পর থেকে টানা বাড়তি ছিল সবজির বাজার। আবারও সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে। সবজিভেদে কেজিতে পাঁচ থেকে ১৫ টাকা পর্যন্ত বাড়তি রয়েছে। সবচেয়ে বেশি বেড়েছে ধনিয়া পাতার দাম।কেজিতে ৬০ টাকা পর্যন্ত বাড়তি দাম রাখা হচ্ছে।

অন্যদিকে সবজির সঙ্গে বাড়তি দাম রয়েছে শাকের বাজারেও।শাকভেদে প্রতিমোড়ায় দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে। তবে অপরিবর্তিত আছে চাল, ডাল, তেল ও মসলার বাজার।

শুক্রবার (২৮ আগস্ট) নগরীর বিভিন্ন কাঁচা বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

এসব বাজারে কেজিতে পাঁচ থেকে ১৫ টাকা পর্যন্ত দাম বেড়ে প্রতিকেজি শসা (দেশি) বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, হাইব্রিড শসা ৪০ থেকে ৫০ টাকা, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা, গাজর (আমদানি) ৮০ টাকা, করলা ৮০ টাকা, উস্তা ৯০ থেকে ১০০ টাকা, মানভেদে ঝিঙা-ধুন্দল ৬০ টাকা, চিচিঙা ৫০ থেকে ৬০ টাকা, কাকরোল আকারভেদে ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৭০ টাকা, ঢেঁড়স ৬০ থেকে ৭০ টাকা, পটল ৬০ থেকে ৭০ টাকা, বেগুন আকারভেদে ৭০ থেকে ১০০ টাকা, মিষ্টি কুমড়া ৩৫ থেকে ৪০ টাকা, টমেটো ১১০ থেকে ১২০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।

তবে কচুর ছড়া, কচুর লতি, কলা, কাঁচা মরিচের দাম অপরিবর্তিত আছে। বর্তমানে কচুর ছড়া বিক্রি হচ্ছে ৬০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা, প্রতিহালি কাঁচা কলা ৪০ টাকায় বিক্রি হতে দেখা যায়। এছাড়া আমদানিকৃত কাঁচা মরিচ ১৮০ টাকা, দেশি কাঁচা মরিচ ২০০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।

ধনিয়া পাতা কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেড়ে প্রতিকেজি ধনিয়া পাতা বিক্রি হচ্ছে ২৫০ টাকা।

দাম বেড়েছে শাকের বাজারে। এসব বাজারে প্রতি আঁটি (মোড়া) লাল শাকের দাম চাওয়া হচ্ছে ২৫ টাকা, মুলা ও কলমি শাক ২০ টাকা, লাউ ও কুমড়া শাক ৪০ টাকা, পুঁই শাক ৩০ থেকে ৩৫ টাকা ও ডাটা শাক ২৫ থেকে ৩০ টাকা।

শাকিলা নামে ষ্টীল মিল বাজারের এক ক্রেতা বলেন, শহর এখন নিম্ন ও মধ্যবৃত্তের জন্য না। এখানে নিত্যপণ্যের দাম বাড়ছে অথচ মানুষের আয় কমেছে। বাজারে জিনিসপত্রের সংকট নেই তবুও চাওয়া হচ্ছে বাড়তি দাম। আমরা বিপদে আছি। এভাবেই নিজের অনুভূতি জানান শাকিলা।

বন্দরটিলা বাজারের সবজি বিক্রেতা হালিম বলেন, বাজারে সবজি নেই। সারা দেশে বন্যার পানিতে সবজি নষ্ট হয়ে গেছে। যতটুকু বাজারে আসছে তার দাম চড়া। আমরা বাড়তি দামে কিনে বাড়তি দামেই বিক্রি করছি।

বিডিজা৩৬৫ / এনআর

Check Also

পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না : প্রধানমন্ত্রী

জার্নাল ডেস্ক :  ডেল্টা প্ল্যানের মাধ্যমেই পরিবেশ রক্ষা করতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা …

সব নারী ক্র ‍ু নিয়ে সৌদি এয়ারলাইন্সের যাত্রা

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মত সব নারী ক্রু নিয়ে যাত্রা করলো সৌদি আরবের একটি এয়ারলাইন্স। …