দূরপাল্লার বাস বন্ধ থাকছেই

জার্নাল ডেস্ক ::

বাংলাদেশে ১৪ এপ্রিল থেকে দেশব্যাপী এক সপ্তাহের কঠোর লকডাউন শুরুর আগে আগামীকাল ও পরশু অর্থাৎ ১২ এপ্রিল এবং ১৩ এপ্রিল দেশে প্রথম দফা লকডাউনের ধারাবাহিকতা চলবে।

সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রোববার এ কথা জানিয়েছেন। সরকারের দেয়া প্রথম দফা এক সপ্তাহের লকডাউনের মেয়াদ শেষ হচ্ছে আজ ১১ এপ্রিল। প্রথম দফা ঢিলেঢালা লকডাউনে চালু ছিল গণ-পরিবহন, দোকানপাট ও শপিংমল, বইমেলা, কলকারখানা এবং গার্মেন্টস কারখানা।

বন্ধ ছিল দূরপাল্লার যানবাহন এবং অভ্যন্তরীণ রুটের বিমান চলাচল। পরবর্তী ঘোষণা আসার আগে, আগামী দুইদিন কি তাহলে দূরপাল্লার যানবাহন, লঞ্চ এবং অভ্যন্তরীণ রুটের বিমান চলবে ? ওবায়দুল কাদের বলেছেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে দূরপাল্লার যাত্রী পরিবহন।

সরকারের প্রভাবশালী এই মন্ত্রী রোববার এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ কথা জানান, যা রাষ্ট্রীয় গণমাধ্যম বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে প্রচার করা হয়েছে।

তিনি বলেন, “সোমবার এবং মঙ্গলবার যথারীতি শুধুমাত্র দেশের সিটি কর্পোরেশন এলাকায় শর্তসাপেক্ষে সমন্বিত ভাড়ার অর্ধেক আসন খালি রেখে গণ-পরিবহন চলবে এবং দূরপাল্লার যাত্রী পরিবহন বন্ধ থাকবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত।”

তিনি বিআরটিসিসহ পরিবহন মালিক শ্রমিক সংগঠনসমূহকে সরকারি নির্দেশনা মেনে পরিবহন চালানোর অনুরোধ জানান।প্রথম দফা লকডাউনের মেয়াদ শেষ এবং ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের বিষয় নিয়ে রোববার বিকেলে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক হবার কথা রয়েছে।

রবিবার সন্ধ্যায় সর্বাত্মক লকডাউন বিষয়ক একটি প্রজ্ঞাপন জারি হবে-। এমন আভাস দিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

বুধবার থেকে যদি পূর্বঘোষণা অনুযায়ি ‘কঠোর লকডাউন’ শুরু হয়ে যায় তাহলে স্পষ্টতই দূরপাল্লার যানবাহন আর চালু হবার সুযোগ থাকছে না।

বিশেষজ্ঞরা গত কয়েকদিন ধরে বলে আসছেন, যেভাবে এ দফায় লকডাউন চলছে, তাতে দৃশ্যত সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

 বিডিজা৩৬৫/আহা

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …