দূর প্রাচ্যে সেনা বাড়াবে রাশিয়া

আন্তর্জাতিক জার্নাল ডেস্ক :
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই শোইগু বলেছেন, দূর প্রাচ্যে (পূর্ব এশিয়া) ভূরাজনৈতিক উত্তেজনা বাড়তে শুরু করায় ওই অঞ্চলে সামরিক উপস্থিতি জোরদার করা হবে।
এশিয়া-প্যাসিফিক অঞ্চলে উত্তেজনা বাড়তে থাকায় সামরিক অবকাঠামোও বাড়ানো হচ্ছে। এদিকে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যুদ্ধ প্রশিক্ষণ পরিকল্পনা অনুসারে, সম্প্রতি প্রিমরি এবং খবরোভস্ক ক্রাইয়ের বিমানঘাঁটিতে পূর্বাঞ্চলীয় সামরিক জেলার প্রতিরক্ষা ও বিমান বাহিনী ইউনিটের দ্বিমুখী কৌশলগত মহড়া চালানো হয়েছে। এয়ার ডিফেন্স ইউনিট, ফাইটার, অ্যাসল্ট এবং যুদ্ধবিমান মহড়ায় জড়িত ছিল।
বৈদেশিক নির্বাচনের ক্ষেত্রে হস্তক্ষেপ, ক্রিমিয়া, বেলারুশ রাজনৈতিক সংকটসহ বিভিন্ন বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এ ঘটনা ঘটলো। তাছাড়া, মস্কো বেইজিংয়ের এস-৪০০ সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম স্থগিত করার ঘোষণা দেওয়ায় রাশিয়া ও চীনের সম্পর্কেও টানাপোড়েন শুরু হয়েছে।
রাশিয়ার সবচেয়ে অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম হচ্ছে এস-৪০০, যা সর্বাধিক ৪০০ কিলোমিটার দূর থেকে এবং ৩০ কিলোমিটার উচ্চতায় আঘাত হেনে লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম।
গত কয়েক বছর ধরে রাশিয়া ও চীনের বেশ ভালো সম্পর্ক থাকলেও গুপ্তচরবৃত্তির অভিযোগে বেইজিংকে এস-৪০০ মিসাইল দেওয়ার সিদ্ধান্ত স্থগিত করে মস্কো।
সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড
বিডিজা৩৬৫ /এনএস

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …