দ্বিতীয় রাউন্ডে পর্তুগাল-স্পেন, ড্র করেও বাদ ইরান

ক্রীড়া ডেস্ক :

রাশিয়া বিশ্বকাপে বি গ্রুপ থেকে শেষ ষোলোতে চলে গেছে পর্তুগাল ও স্পেন। আর পর্তুগালের সঙ্গে ড্র করেও ইরানকে শেষ পর্যন্ত বাড়ির পথই ধরতে হলো। অপর ম্যাচে মরক্কো ড্র করেছে স্পেনের সঙ্গে। তাই সমান পাঁচ পয়েন্ট করে নিয়ে স্পেন ও পর্তুগাল চলে গেছে শেষ ষোলোতে। চার পয়েন্ট অর্জন করে বিদায় নিতে হলো ইরানকে। মাত্র এক পয়েন্টের মালিক মরক্কোর বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই।
মরক্কোর শেষ ষোলোতে যাওয়ার কোনও সুযোগ ছিল না। তবে জিততে পারলে ইরানের জন্য সহায়ক হতে পারতো। সেই কাজ অবশ্য দলটি করতে পারেনি। তাই ইরানের সামনে সমীকরণ ছিল পর্তুগালকে হারিয়ে পূর্ণ পয়েন্ট নিয়েই পরবর্তী রাউন্ডে যাওয়া। সারানস্কে সোমবার রাতে সেই কাজ তারা করতে পারেনি ইরান।
প্রথমার্ধের শেষ মিনিটে ইরানের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে গিয়েছিল পর্তুগাল। ৫১ মিনিটে সেই ব্যবধান বাড়ানোর সহজ সুযোগ মিস করেন রোনালদো। পেনাল্টি পেয়েও তা মিস করেছেন। বাঁ দিকে ঝাপিয়ে পড়ে ইরানকে রক্ষা করেন গোলরক্ষক।

ইরান অবশ্য ইনজুরি টাইমে এই পেনাল্টির সুবাদেই সমতা ফেরাতে সক্ষম হয়। নিজেদের বক্সে একটি বল নিয়ন্ত্রণে নিতে গিয়ে পর্তুগিজ ডিফেন্ডার পেপের হাতে লাগে বল। রিভিউতে পেনাল্টির সিদ্ধান্ত আসে। সেই পেনাল্টিতে গোল করে খেলায় সমতা ফেরান আসারিফরার্দ। শেষ বেলায় আরেকটি সুযোগ ইরান পেলেও কাজে লাগাতে পারেনি। যে কারণে প্রথম রাউন্ড থেকেই বিদায় হয়ে যায় ইরানের।
অপরদিকে কালিনিনগ্রাদে মরক্কোর বিপক্ষেও ড্র করে স্পেন। মাত্র ১৪ মিনিটে বৌতেয়েবের গোলে শুরুতে এগিয়ে যায় মরক্কোই। তবে পাঁচ মিনিটের ব্যবধানে ইসকোর গোলে সমতায় ফিরে স্পেন। প্রথমার্ধে এই সমতা ভেঙে আর সামনে এগিয়ে যেতে পারেনি কোনও দল। ৮১ মিনিটে এন-নাসেরির গোলে ফের এগিয়ে যায় মরক্কো। তবে ইনজুরি টাইমে ইয়াগো আসপাস গোল করে রক্ষা করেন স্পেনেকে।

সাব্বির// এসএমএইচ//২৬শে জুন, ২০১৮ ইং ১২ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …