নিত্যপন্যের বাজার নিম্নমুখী

নিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের ব্যবধানে কিছুটা নিম্নমুখী ভাব দেখা যাচ্ছে নগরীর সবজি বাজারে। কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে অধিকাংশ সবজির দাম।তবে অপরিবর্তিত আছে আলু, চাল, ডাল, তেল ও মসলার বাজার।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিভিন্ন কাঁচা বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

ডজনে পাঁচ টাকা কমে এসব বাজারে লাল ডিম বিক্রি হচ্ছে ১১০ টাকা করে। ১০ টাকা কমে সোনালি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৪০ টাকা ডজন। হাঁসের ডিম বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। তবে আগের দামে বিক্রি হচ্ছে দেশি মুরগির ডিম; ১৬০ থেকে ১৭০ টাকা ডজন।কেজিতে পাঁচ টাকা কমে বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা করে।

এসব বাজারে কেজিতে পাঁচ থেকে ১০ টাকা কমে আকারভেদে প্রতিকেজি শসা (দেশি) বিক্রি হচ্ছে ৭০ টাকা, হাইব্রিড শসা ৪০ থেকে ৫০ টাকা, গাজর (আমদানি) ৭০ থেকে ৮০ টাকা, করলা ৮০ টাকা, উস্তা ৯০ টাকা, মানভেদে ঝিঙা-ধুন্দল ৫০ থেকে ৬০ টাকা, চিচিঙা ৪০ থেকে ৫০ টাকা, কাকরোল আকারভেদে ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, পটল ৬০ টাকা, বেগুন আকারভেদে ৬০ থেকে ৯০ টাকা, টমেটো ১২০ টাকা।

কেজিতে ৩০ টাকা কমে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা।

আগের দামেই বিক্রি হচ্ছে আলু, পেঁপে, কচুর মুখি ও কাঁচা কলা। এসব বাজারে প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকা, পেঁপে ৪০ থেকে ৪৫ টাকা, কচুর মুখি ৬০ টাকা, কাঁচা কলা প্রতিহালি বিক্রি হচ্ছে ৪০ টাকায় ।

আগের দামেই বিক্রি হচ্ছে চাল, ডাল ও ভোজ্য তেল। এসব বাজারে প্রতিকেজি মিনিকেট চাল (নতুন) বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৪ টাকা, মিনিকেট পুরান ৫৫ থেকে ৫৬ টাকা, বাসমতি চাল ৫৮ থেকে ৬০ টাকা, আতপ চাল ৫৫ থেকে ৬০ টাকা ও পোলাওর চাল বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজিদরে।

এসব বাজারে প্রতিকেজি ডাবলি ডাল বিক্রি হচ্ছে ৫০ টাকা, অ্যাংকর ৫২ টাকা ও দেশি মসুর ডাল ৮০ থেকে ১২০ টাকা। বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়।

এদিকে সবজির দাম কিছুটা কমলেও তা পর্যাপ্ত নয় এমন অভিযোগ ক্রেতাদের। আর বিক্রেতা বলছেন, কাঁচামাল আমদানির ওপর নির্ভর করে। বাজারে সরবরাহ কিছুটা বেশি থাকায় আজ দাম কমেছে। সরবরাহ বাড়লে দাম আরও কমবে।

রুবেল হোসেন বলেন, বাজারে কোনো পণ্যের অভাব নেই অথচ সে তুলনায় দাম কমছে না। সরবরাহের সঙ্গে দাম আরও কমা উচিত।

সবজি বিক্রেতা রাসেল বলেন, কাঁচামালের দাম সবসময় উঠা-নামার মধ্যে থাকে। সরবরাহ (আমদানি) বাড়লে দাম কমে, সরবরাহ কমলে দাম বেড়ে যায়। আজ বাজারে তুলনামূলক আমদানি বেশি ছিল তাই দাম কিছুটা কমেছে।

বিডিজা৩৬৫/এনআর

Check Also

পদ্মা সেতু উদ্বোধন ২৫ জুন

জার্নাল ডেস্ক : পদ্মা নদীর ওপর উদ্বোধনের অপেক্ষায় থাকা সেতুর নাম নদীর নামেই থাকছে। আগামী …

হজ ফ্লাইট শুরুর নতুন তারিখ ৫ জুন

জার্নাল ডেস্ক : সৌদি কর্তৃপক্ষের অনুরোধে বাংলাদেশ থেকে হজের ফ্লাইট ৩১মে থেকে পিছিয়ে ৫জুন থেকে …