নিষেধাজ্ঞা তুলে নিলেই খাদ্য সংকট থাকবে না : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনে আকস্মিক হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে দেশটি। ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে সংঘাত চলমান থাকায় বন্দরগুলো অবরুদ্ধ হয়ে আছে। ফলে সেখান থেকে বিভিন্ন দেশে খাদ্য সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

এতে করে অনেক নিত্যপ্রয়োজনীয় পণ্য ইউক্রেনের বাইরে আসতে পারছে না যা বিশ্বব্যাপী খাদ্য পণ্যের ঘাটতি তৈরি করেছে এবং ব্যাপক হারে দাম বেড়ে গেছে। এদিকে বিশ্বব্যাপী খাদ্য সংকট এড়ানোর লক্ষ্যে একটি বিস্তৃত পদ্ধতির অংশ হিসেবে রাশিয়া চায় তাদের ওপর থেকে যেন সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

ইউক্রেন বিশ্বের শীর্ষ শস্য রপ্তানিকারক দেশগুলোর মধ্যে একটি। কিন্তু শস্যের বিশাল মজুত থাকা সত্ত্বেও রাশিয়া তাদের বন্দরগুলো অবরোধ করে রাখায় তা ইউক্রেনের বাইরের কোনো দেশে পাঠানো সম্ভব হচ্ছে না।

এদিকে ক্রেমলিনের উপ-পররাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রিউ রুদেনকো বলেছেন, একটি মানবিক করিডোর তৈরিতে প্রস্তুত রয়েছে রাশিয়া। যদি মস্কোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় তবে তারা বিভিন্ন জাহাজগুলোকে একটি নিরাপদ রুট করে দেবে যেন এগুলো ইউক্রেনের বাইরে যেতে পারে।

একদিন আগেই ইউরোপীয় ইউনিয়ন অভিযোগ করেছে যে, এই মুহূর্তে বিশ্বের খাদ্য সংকটকে নিজেদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে রাশিয়া। এর আগে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় যে, এই অচলাবস্থা চলতে থাকলে বিশ্বব্যাপী খাদ্যের দাম বাড়তে থাকবে।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …