পরিবর্তন আসছে রাবির ভর্তি পরীক্ষা পদ্ধতিতে

তাপস কুমার সরকার,রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আসছে। এই বছর থেকে প্রচলিত বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নের পরিবর্তে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন কর্মসূচি শেষে সাংবাদিকদের এ তথ্য জানান উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

গত বুধবার রাবি উপাচার্যের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির সভায় প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। আগামী ১২ জুলাই উপ-কমিটির সভায় উত্থাপিত সিদ্ধান্তগুলো পরিবর্ধন-পরিমার্জনের মাধ্যমে মূল কমিটির সভায় চূড়ান্ত করা হবে।

উপ-উপাচার্য জানান, প্রাথমিকভাবে আগামী ২২ ও ২৯ অক্টোবর দুই শিফটে পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। ১০০ নম্বরের প্রতিটি পরীক্ষার জন্য দুই ঘণ্টা সময় থাকবে। শিক্ষার্থীদেরকে প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। সেখান থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের জিপিএ-র ভিত্তিতে প্রতিটি ইউনিটে মোট ১৬ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবে। তবে ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ শিক্ষার্থীদের কোনো ফি দিতে হবে না।

এছাড়া, ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা ১১টি থেকে কমিয়ে ৪টি করা হবে। এগুলো হলো- ইউনিট ‘এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট), ইউনিট ‘বি’ (বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট বা আইবিএ), ইউনিট ‘সি’ (বিজ্ঞান এবং প্রকৌশল অনুষদ) ও ইউনিট ‘ডি’ (জীব ও ভূ-বিজ্ঞান এবং কৃষি অনুষদ)।

সাব্বির// এসএমএইচ//৬ই জুলাই, ২০১৮ ইং ২২শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

 

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …