পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ গৃহকর আদায়

সাব্বির আহমেদ, চট্টগ্রাম:

সদ্য সমাপ্ত অর্থবছরে গৃহকর আদায়ে রেকর্ড সৃষ্টি করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। বিগত চার বছরের তুলনায় এবার আদায়ের হার বেড়েছে প্রায় ৫ শতাংশ। রেকর্ড করা কর আদায়ের পর নতুন কর্মপরিকল্পনা নিয়ে মাঠে নামছে সংস্থাটি।
চসিক সূত্র জানা যায়, ২০১৭-২০১৮ অর্থবছরের শুরুতে চসিকের গৃহকর আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৬৮১ কোটি ১১ লাখ ৮৭ হাজার ১২৪ টাকা। পঞ্চ-বার্ষিকী গৃহকর পুনঃমূল্যায়ন স্থানীয় সরকার কর্তৃক স্থগিত হওয়ায় গত ২২ এপ্রিল অনুষ্ঠিত সাধারণ সভায় লক্ষ্যমাত্রা থেকে ৩৬৯ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার ৯৩৪ টাকা কমিয়েছে চসিক। গত ২০১৪-২০১৫ অর্থবছরে গৃহকর আদায়ের হার ছিল ২৯ দশমিক ৪৭ শতাংশ ও ২০১৩-১৪ অর্থবছরে ২৮ দশমিক ২৬ শতাংশ। বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিনের সময়ে তা বেড়ে প্রথম বছর ২০১৫-২০১৬ অর্থবছরে লক্ষ্যমাত্রার বিপরীতে মাত্র ৩৩ দশমিক ২৯ শতাংশ গৃহকর আদায় হয়। ২০১৫-২০১৬ অর্থবছরে গৃহকর আদায়ের মোট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৩৭ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৫৫২ টাকা। এর বিপরীতে আদায় হয়েছিল ১১২ কোটি ২৫ লাখ ৩০ হাজার ৪৩৫ টাকা ৫৭ পয়সা।যা লক্ষ্যমাত্রার ৩৩ দশমিক ২৯ শতাংশ। ২০১৭-২০১৮ অর্থ বছরে সরকারি-বেসরকারি মিলে ১ লাখ ৫৭ হাজার ৬৬২টি হোল্ডিং থেকে গৃহকর আদায় করেছে চসিক। এ সকল হোল্ডিং থেকে গত অর্থবছরে ৮টি সার্কেলে মোট গৃহকর দাবি ছিল ৩১১ কোটি ৫৭ লাখ ২২ হাজার ১৯০ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ১১৮ কোটি ৮৬ লাখ ৩ হাজার ৩১৬ টাকা ৬৩ পয়সা। যা লক্ষমাত্রার ৩৮ দশমিক ০২ শতাংশ। পূর্ববতী অর্থবছরের তুলনায় এ আদায় ৫ শতাংশ বেশি।
এ বিষয়ে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, লক্ষ্যমাত্রা অনুযায়ী গৃহকর আদায় করতে আমরা চেষ্টা করছি। কর আদায়ের হার বাড়ছে। আইন অনুসারে যা ধার্য করা দরকার, আমরা তার চেয়ে অনেক কম কর ধার্য করেছি। সরকারি সংস্থাগুলো আগে কর প্রদানে অনীহা প্রকাশ করতো। আমি দায়িত্ব নেওয়ার পর তাদের সাথে আলোচনা করেছি। মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। জনগণও এখন সহযোগিতার মনোভাব দেখাচ্ছে।
চসিক রাজস্ব বিভাগের কর্মকতারা জানান, গৃহকর হল চসিকের রাজস্ব আয়ের একমাত্র প্রাণ। যতবেশী গ্রহকর আদায় হবে তত বেশী নগরীর উন্নয়ন হবে। তাই প্রতি অর্থবছরে চসিক একটি লক্ষ্যমাত্রা নিয়ে গৃহকর আদায়ে মাঠে নামে। কর্মকর্তা জানান যেহেতু এটি একটি জনগন সম্পৃক্ত স্বয়ত্ব শাসিত প্রতিষ্টান তাই নগরবাসীর অনেক সমস্যা চিন্তা করে গৃহকর আদায় করতে হয়। তবে আগামী অর্থ বছরে লক্ষ্যমাত্রার গৃহকর আদায়ের টার্গেট নিয়ে চসিক মাঠে কাজ করছে।

সাব্বির// এসএমএইচ//৭ই জুলাই, ২০১৮ ইং ২৩শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …