পিএসজির কোচ হবেন জিদান!

ক্রীড়া ডেস্ক :

জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদের কোচ ছিলেন দুই দফায়। প্রথম দফায় লা লিগার পাশাপাশি জিতেছেন টানা তিন চ্যাম্পিয়ন্স লিগ। দ্বিতীয় দফায় ফিরেও মাদ্রিদের রাজকীয় ক্লাবটিকে জিতিয়েছিলেন লিগ শিরোপা। এরপর মাদ্রিদ ছেড়ে ফরাসি কিংবদন্তি এখন ব্যস্ত পারিবারিক অবকাশযাপনে। কিন্তু ২০২১ সালে মাদ্রিদ ছাড়ার পর থেকেই হেভিওয়েট কিছু ক্লাবের সঙ্গে জড়িয়েছে তার নাম। যারই ধারাবাহিকতায় তার স্বদেশি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের কোচ হওয়ার সম্ভাবনার কোথাও শোনা যাচ্ছে জোরেশোরে।

ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লো ঘায়ে এই গুঞ্জনে আরও হাওয়া দিচ্ছেন। তিনি জানিয়েছেন, নিকট ভবিষ্যতে জিদান যদি প্যারিস সেন্ট জার্মেইয়ের ম্যানেজারের দায়িত্ব গ্রহণ করেন তবে তিনি অবাক হবেন না।
২০২০-২১ মৌসুমে রিয়াল মাদ্রিদের ডাগআউটে শেষবারের মতো কোচের দায়িত্ব পালন করতে দেখা গিয়েছে জিদানকে। এরপর থেকে বলতে গেলে ফুটবল থেকে দূরেই আছেন তিনি। কিন্তু তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা আছে যে কোচের নামে, কোচিংবিষয়ক গুঞ্জন তো ছড়াবেই তার নামে। জিদানের নাম জড়িয়েছে এই মুহূর্তে বিশ্বের সেরা ক্লাবের তালিকায় থাকা বেশ কয়েকটি ক্লাবের সঙ্গেই।

লে’কিপের সঙ্গে দেওয়া সাক্ষাৎকারে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লো ঘায়েকে জিজ্ঞেস করা হয়েছিল, ফ্রাঞ্চ দলে দিদিয়ের দেশচ্যাম্পের উত্তরসূরি হিসেবে জিদানকে দেখা যাবে কি না। জবাবে তিনি বলেন, ‘আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে আপনি কি বলছেন সে বিষয়ে। জিদান মাদ্রিদে দেখিয়েছেন তার এমন গুণাবলি রয়েছে যা কদাচিৎ ভাবতে পারা যায়। ফরাসিদের মনে হয়তো তিনি (জিদান) উত্তরসূরি, কিন্তু এটা আমার লক্ষ্য নয়। আমরা দেখব। যদি দিদিয়ের ও আমার পথ আলাদা হয়ে যায়, সে (জিদান) তবে অবশ্যই অন্যতম হিসেবে বিবেচিত হবে।’

এ সময়ে তিনি আরও বলেন, ‘তুমি কি দেখছো আজ আমি কি বলছি, জিদান কি দেশচ্যাম্পের স্থলাভিষিক্ত হবে? আমরা দেখতেই পারব। জিদান হয়তো পিএসজির দায়িত্ব নেবেন। ফ্রান্স দলের জন্য আপনাকে মুক্ত থাকতে হবে। কিন্তু এখন আমরা সে সবকিছুই করব যাতে দিদিয়ের ও তার দলকে সর্বোত্তম অবস্থায় রাখা যায় বিশ্বকাপ জেতার জন্য।

১৯৯৮ সালের বিশ্বকাপে ফ্রান্স প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়। সে বিশ্বকাপে দেশচ্যাম্প জিদানদের অধিনায়ক ছিলেন। কোচ হিসেবে ২০ বছর পর রাশিয়া বিশ্বকাপে পগবা, এমবাপ্পে, কান্তে, গ্রিজম্যানকে নিয়ে তিনি কোচ হিসেবে আবার বিশ্বকাপ জেতার সৌভাগ্য অর্জন করেন।

২০২২ কাতার বিশ্বকাপে ফ্রান্সের লক্ষ্য নিয়ে জিজ্ঞেস করলে লো ঘায়ে বলেন, আমরা আমাদের টাইটেল রক্ষা করতে চেষ্টা করব, কিন্তু সবসময়ের মতোই ন্যূনতম লক্ষ্য শেষ চারে জায়গা করে নেওয়া।

Check Also

নিষেধাজ্ঞা তুলে নিলেই খাদ্য সংকট থাকবে না : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে আকস্মিক হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে …

পদ্মা সেতু উদ্বোধন ২৫ জুন

জার্নাল ডেস্ক : পদ্মা নদীর ওপর উদ্বোধনের অপেক্ষায় থাকা সেতুর নাম নদীর নামেই থাকছে। আগামী …