U.S. President Donald Trump and Russia's President Vladimir Putin shake hands as they meet in Helsinki, Finland July 16, 2018. REUTERS/Kevin Lamarque

পুতিনের সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে দাবি ট্রাম্পের

আর্ন্তজাতিক ডেস্ক :

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পুতিনের সঙ্গে প্রায় দুই ঘণ্টার বৈঠক শেষে সোমবার সাংবাদিকদের কাছে এ দাবি করেন তিনি। ট্রাম্প বলেন, এ বৈঠকের মাধ্যমে মূলত একটি শুভ সূচনা হলো। দ্বি-পাক্ষিক এ আলোচনা খুবই ফলপ্রসূ ও ভালোভাবে সম্পন্ন হয়েছে বলে তিনি মনে করেন।

এ সময় পুতিন বলেন, এখনও অনেক সমস্যা রয়ে গেছে। তবে সব বাধা দূর করার পথে এ বৈঠক একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

পূর্ব নির্ধারিত সময়ের কিছুক্ষণ পর এ বৈঠক শুরু হয়। এতে কেবল দোভাষীরাই তাদের সঙ্গে উপস্থিত ছিলেন।

ট্রাম্প বলেন, বারবার আমি বলে আসছি- রাশিয়ার সঙ্গে আমরা একটা অসাধারণ সম্পর্ক গড়ে তুলব। কয়েক বছর ধরেই আপনারা এরকম শুনে আসছেন। আমি বলেছি, রাশিয়ার সঙ্গে সম্পর্ক ভালো একটা ব্যাপার, এটা খারাপ কিছু নয়।

একপর্যায়ে ট্রাম্পকে উদ্দেশ করে পুতিন বলেন, আপনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি আনন্দিত। যদিও আমাদের মধ্যে নিয়মিত যোগাযোগ হয়। ফোনেও আমাদের কথা হয়। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে আমাদের মধ্যে দেখাও হয়েছে কয়েকবার।

তিনি বলেন, তবে দ্বি-পাক্ষিক সম্পর্কের জন্য বিস্তারিত কথা বলতে এবং নিজেদের মধ্যকার ও বিশ্বের অন্যান্য সমস্যা নিয়ে কথা বলতে আলোচনার এটাই সময় বলে মনে করি।

বৈঠকে সিরিয়া যুদ্ধে রাশিয়ার হস্তক্ষেপ ও উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিসহ নানা বিষয়ে আলোচনা করেন এই দুই নেতা। বিশ্লেষকদের মতে, নির্দিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ কোনো সিদ্ধান্ত না হলেও মূলত এ বৈঠকের মধ্যে দিয়ে কূটনৈতিকভাবে চাঙ্গা হতে পারে দুইপক্ষ।

এ বছর যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচরকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টা নিয়ে পাল্টাপাল্টি কূটনীতিক প্রত্যাহার করে উভয়পক্ষ। এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রাইমিয়া উপদ্বীপ মস্কো দখলে নেয়া ও যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হয়।

বৈঠকে ট্রাম্প যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে আলোচনা তোলেন বলে জানান পুতিন। তবে ওই নির্বাচনে তিনি রাশিয়ার কোনো ধরনের যোগসাজশের কথা অস্বীকার করেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, এখন স্নায়ুযুদ্ধের যুগ শেষ। আলোচনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সমস্যার সমাধান করতে হবে।

পুতিনের সঙ্গে বৈঠকের শুরুতেই সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য তাকে অভিনন্দন জানান ট্রাম্প। এটি বিগত বিশ্বকাপ আসরগুলোর মধ্যে সেরা একটি আয়োজন ছিল বলে মন্তব্য করেন তিনি।

সাব্বির// এসএমএইচ//১৭ই জুলাই, ২০১৮ ইং ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …