সর্বশেষ খবর

পূজার সুস্বাদু ভাজা ফুলকপির সবজি

লাইফস্টাইল ডেস্ক :

বাঙালিদের দুর্গা পূজার আয়োজনে থাকে নানা রকম মজাদার নিরামিষ খাবার। এসব খাবারের রেসিপিও কিন্তু আলাদা হয়ে থাকে। জেনে নিন পূজা একটি স্পেশাল রেসিপি।

উপকরণঃ মাঝারি মাপের ফুলকপি (বড় বড় করে কেটে নিতে হবে), টমেটো ১টা (কিউব করে কাটা), ধনে পাতা কুঁচি, টক দই ১/২ কাপ, চিনি ১/২ চা চামচ, এলাচ ৪টি, লবঙ্গ ৪টি, বড় দারুচিনি ১টি, তেল ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মশলার গুড়া ১/৪ চা চামচ, গোল মরিচের গুঁড়া ১/৪ চা চামচ, লবণ স্বাদমতো, হলুদ গুড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ২টি, আদা বাটা ১ চা চামচ, পানি ৩-৪ কাপ।

প্রণালিঃ একটি পাত্রে সব একসাথে মিশিয়ে নিতে হবে। প্রথমে নিতে হবে টক দই, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, গোল মরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, মরিচ গুঁড়া ও হলুদ গুঁড়া, আদা বাটা, কাঁচামরিচ বাটা, পোস্ত বাটা এবং কাজু বাদাম বাটা,ফুলকপি, টমেটো ও পরিমাণমতো লবণ দিয়ে সব উপকরণগুলো হাত দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে।

এরপর ১৫-৩০ মিনিট ঢেকে রাখতে হবে। এরপর চুলায় তেল দিয়ে এতে এলাচ (ফাটিয়ে), লবঙ্গ, দারুচিনি দিয়ে অল্প ভেঁজে নিতে হবে। এতে দিয়ে দিতে হবে পুরো মসলা মাখানো ফুলকপি। এবার দিতে হবে চিনি, ঘি এবং সামান্য ধনে পাতা কুঁচি।

এখন সব উপকরণ ভালভাবে ভাজা ভাজা করে রান্না করতে হবে। এরপর ৩-৪ কাপ পানি দিয়ে দিন। কোন কিছু কম মনে হলে প্রয়োজনমতো বাড়িয়ে-কমিয়ে দিয়ে দিতে পারেন। এভাবে ১০ মিনিট ঢেকে রান্না করুন।

ব্যাস তৈরি হয়ে গেল মজাদার ফুলকপির ভাজা সবজি। এটি পূজার সময় ভাত, রুটি, পরোটা বা লুচির সাথে খেতে পারবেন।

সাব্বির// এসএমএইচ//১৯শে অক্টোবর, ২০১৮ ইং ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …