পেঁয়াজের বাজার অস্থির, খুচরা বিক্রেতাদের দায়ী করছে মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক :

কোরবানির ঈদকে সামনে রেখে হঠাৎ করে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে। দাম এক লাফে কেজিপ্রতি ২৫ থেকে ৩০ টাকা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। আর এর জন্য খুচরা ব্যবসায়ীদের দুষছে বাণিজ্য মন্ত্রণালয়। গত রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে পেঁয়াজের দাম বৃদ্ধির বিষয়ে জানতে চেয়ে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভারতে হঠাৎ বন্যার কারণে বাংলাদেশে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। ঈদের পরপরই এ দাম কমে যাবে।
ঠিক ওই দিনই রাজধানীর পেঁয়াজের সবচেয়ে বড় বাজার শ্যামপুরে অভিযানে নামে বাণিজ্য মন্ত্রণালয়। সেই টিমের প্রধান হিসেবে অংশ নেন রফতানি উন্নয়ন ব্যুরোর ঊর্ধ্বতন কর্মকর্তা ফরিদ উদ্দিন আহমেদ।
সংশ্লিষ্ট সূত্রমতে, বর্তমানে বিদেশ থেকে পেঁয়াজ আমদানির পর ঢাকার বাজার পর্যন্ত আনতে প্রতি কেজিতে খরচ হবার কথা ২৬ থেকে ২৭ টাকা। কারণ বিদেশ থেকে আনা পেঁয়াজের প্রকৃত দামের সাথে যোগ হয় যানবাহন খরচ, শুল্ক এবং ডলার লেনদেন সংক্রান্ত খরচ। এর সাথে অফিস খরচও আছে তাদের। ২৭ থেকে ২৮ টাকায় কেনা পেঁয়াজ খুচরা ব্যবসায়ীদের কাছে প্রতি কেজির উপর মাত্র ৫০ পয়সা লাভ হিসেবে বিক্রি করার কথা। অথচ এখন সেই পেঁয়াজ বাজারে ৫০ থেকে ৫৫ টাকা পর্যন্ত বিক্রি করছে খুচরা ব্যবসায়ীরা। এতে লাভের পরিমাণ দাঁড়াচ্ছে প্রায় দ্বিগুণ।
সূত্রমতে, ভারত থেকে সীমান্ত দিয়ে পেঁয়াজ আমদানিতে ইতিপূর্বে কোটা পদ্ধতি অনুসরণ করতে হতো। অর্থাৎ একটি সীমান্ত পথ দিয়ে নির্দিষ্টসংখ্যক ট্রাক প্রতিদিন ঢুকতো। সেখানে আলাদা আলাদা করে পাথর, চাল, বিভিন্ন খাদ্যপণ্য বা পেঁয়াজ আমদানি করা হতো। হঠাৎ করে গত কয়েক দিন আগে ঘোষণা আসে এ কোটা পদ্ধতি আপাতত সমন্বয় করা হয়েছে। সেখানে পর্যাপ্ত সংখ্যক পেঁয়াজের ট্রাক আনা যাবে। এরপর রোববারই দেশের বেনাপোল, সোনা মসজিদ ও মংলা স্থলবন্দর সীমান্ত এলাকা দিয়ে একসাথে প্রায় সাড়ে ছয়শ ট্র্রাক পেঁয়াজ ঢুকেছে। তাই আশা করা হচ্ছে, শিগগিরই পেঁয়াজের দাম কমবে।

সাব্বির// এসএমএইচ//১৫ই আগস্ট, ২০১৮ ইং ৩১শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …