প্রতিটি ইউনিয়নে অনলাইন স্কুল গড়ে তোলা হবে: পলক

0

বিডিজার্নাল প্রতিনিধি :

সারাদেশে ৩০ হাজার তথ্যকল্যাণী ও প্রতিটি ইউনিয়নে একটি করে অনলাইন স্কুল গড়ে তোলা হবে বলে জানালেন যোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার বিকালে রাজধানীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক আয়োজিত ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে আইসিটি- নির্ভর উদ্যোক্তা সৃষ্টি ও শিক্ষা কার্যক্রম বর্ধিতকরণ’ বিষয়ক এক আলোচনা সভা ও অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন।

 তিনি বলেন, ‘আমরা ২০২১ সালের মধ্যে ন্যূনতম ৩০ হাজার তথ্যকল্যাণী এবং সারাদেশের সকল জেলা,উপজেলা ও ইউনিয়নে একটি করে অনলাইন স্কুল গডে ওঠা পর্যন্ত আইসিটি ডিভিশন সহযোগিতা করে যাবে। জাগো স্কুলের প্রতিটি শিক্ষার্থীকে কোডিং ও প্রোগ্রামিং শিখার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সমাজের সুবিধা বঞ্চিত শিশুদেরকে আন্তর্জাতিক মানের মানবসম্পদে রূপান্তরে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।’

এসময় শিক্ষিত নারীদের তথ্যপ্রযুক্তি-নির্ভর কর্মসংস্থানের পাশাপাশি প্রান্তিক পর্যায়ে তথ্যপ্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং অনলাইনের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদেরকে মানসম্মত শিক্ষা প্রদান কার্যক্রম বাস্তবায়নের জন্য ডিনেট এবং জাগো ফাউন্ডেশনের সাথে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আলাদা আলাদা দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ উভয় সংস্থাকে আলাদাভাবে ৩৯ লক্ষ ৯৫ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ডিনেটের প্রধান নির্বাহী ড. অনন্য রায়হান ও জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ।

এছাড়াও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি’র এমডি হোসনে আরা বেগম এনডিসি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটি’র কন্ট্রোলার আবুল মনসুর মোহাম্মদ সারফ উদ্দিনসহ আইসিটি ডিভিশন, ডিনেট এবং জাগো ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকতাবৃন্দ।

উল্লেখ্য, ডিনেট একটি সামাজিক ব্যাবসায় প্রতিষ্ঠান যা আইসিটি ভিত্তিক টেকসই উদ্যোগের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখে। ইনফোলেডি মডেলটির মাধ্যমে স্থানীয় শিক্ষিত নারীরা তথ্য প্রযুক্তি ব্যবহারে দক্ষতা অর্জনের পাশাপাশি স্বনির্ভর হওয়ার পাশাপাশি তৃণমূল পর্যায়ে তথ্যপ্রযুক্তির সুফল পৌঁছে দিচ্ছে। সংস্থাটি নারী উদ্যোক্তা খাতে উল্লেখযোগ্য অবদানের জন্য একাধিক আন্তর্জাতিক স্বীকৃতি এবং পুরস্কার অর্জন করেছে। জাগো ফাউন্ডেশন একটি অলাভজনক প্রতিষ্ঠান,যা তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে কাজ করছে।

বিডিজার্নাল৩৬৫ডটকম// আরডি/ এসএমএইচ // ১৬ জুলাই ২০১৬

Share.

About Author

Comments are closed.