ফিফা চাপ দিলেই শুধু নেইমারকে বিক্রি করবে পিএসজি!

ক্রীড়া ডেস্ক :

নেইমারকে কেনার জন্য উটেপড়ে লেগেছে রিয়াল মাদ্রিদ। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডও পিএসজি ছেড়ে রিয়ালে যেতে রাজি। কিন্তু পিএসজি তাকে কিছুতেই বিক্রি করতে রাজি নয়। ফরাসি ক্লাবটির সভাপতি নাসের আল খেলাইফি স্পষ্টই বলে দিয়েছেন, নেইমার কোথাও যাবে না। অন্তত আর এক মৌসুম সে পিএসজিতেই থাকবে। সত্যিই কি নেইমারকে ধরে রাখতে পারবে পিএসজি? ইতালির ক্রীড়া বিষয়ক অনলাইন পত্রিকা কেলসিওমারচাতো ডট কমের খবর, ফিফা বিক্রি করার জন্য চাপ দিলেই কেবল নেইমারকে বিক্রি করবে পিএসজি।

ফিফার ‘চাপ’ প্রসঙ্গটি নতুন নয়। গত বছরের আগস্টে বার্সেলোনা থেকে নেইমারকে রেকর্ড ২২২ মিলিয়ন ট্রান্সফার ফিতে দলে ভেড়ায় পিএসজি। তখনই পিএসজির বিরুদ্ধে দলবদলের আর্থিক ফেয়ারপ্লে নীতিভঙ্গের অভিযোগ করে ইউরোপের একাধিক ক্লাব। অভিযোগটা তারা করেছিল ফিফা এবং উয়েফা, দুই সংস্থাতেই। এমনকি স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষও উয়েফার কাছে অভিযোগ করেছিল নেইমারের চুক্তির প্রক্রিয়া নিয়ে।

তদন্তের পর উয়েফা চুক্তিটা যথাযথ প্রক্রিয়াতেই হয়েছে বলে সার্টিফিকেট দেয়। আর আর্থিক ফেয়ারপ্লে নীতিভঙ্গের অভিযোগের ভিত্তিতে পিএসজিকে অন্তত ৭০ মিলিয়ন ইউরোর খেলোয়াড় বিক্রির নির্দেশ দেয়। কিন্তু এখনো পিএসজি সেই নির্দেশ পুরোপুরি পালন করেননি। জানুয়ারিতে ব্রাজিলিয়ান তারা লূকাস মাউরোকে বিক্রি করলেও লাসানা দিয়ারাকে দলে ভিড়িয়েছে ফরাসি ক্লাবটি। ফিফা এখনো কোনো পদক্ষেপই নেয়নি।

তবে বছর ঘুরে আবার দলবদল মৌসুম ঘনিয়ে আসায় আলোচনাটি নতুন মাত্রা পেয়েছে। গণমাধ্যমের খবর, শেষ পর্যন্ত ফিফাও নেইমারকে বিক্রি করে দেওয়ার জন্য পিএসজিকে চাপ দিতে পারে! কেলসিওমেরকাতোর খবর, সত্যি সত্যিই যদি ফেয়ার প্লে নীতির আওতায় নেইমারকে বিক্রি করে দেওয়ার জন্য চাপ দেয়, তাহলেই শুধু তাকে বিক্রি করবে পিএসজি! একাধিক কর্তার সঙ্গে কথা বলেই নাকি পিএসজির অন্দরমহলের এই গোপন বার্তাটা আবিষ্কার করতে সক্ষম হয়েছে পত্রিকাটি।

একবার কাউকে কেনার টার্গেট করলে যেকোনো মূল্যে তাকে দলে ভিড়িয়েই ছাড়ে রিয়াল, এটা সবার জানা। লক্ষ্য পূরণে যদি দলবদলের ‘কালো পথে’ও হাঁটতে হয়, রিয়াল হাঁটবে। অতীতে নিজেদের এই গুণের পরিচয় অনেকবার দিয়েছে রিয়াল! কাজেই ‘নেইমার টার্গেট’ পূরণেও হয়তো রিয়াল সম্ভাব্য সবকিছুই করবে। দরকার হলে নেইমারকে বিক্রি করতে পিএসজির উপর চাপ প্রয়োগে ফিফাকে তলেতলে উসকানিও দিতে পারে!

তবে পিএসজি কর্তারাও এরই মধ্যে প্রমাণ করেছেন, তারাও কম সেয়ানা নয়। বরং আইনের ফাঁক-ফোকর গলাতে তারা আরও বেশি দক্ষ! সুতরাং ফিফার ‘চাপ’ এড়াতে তারাও যে আগ্রাণ চেষ্টা করবে, সেটা সহজেই অনুমেয়।

সাব্বির// এসএমএইচ//২৮শে এপ্রিল, ২০১৮ ইং ১৫ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …