বঙ্গবন্ধুর আদর্শে বিশ্ব্ উন্নয়নের রোল মডেল বাংলাদেশ ; নসরুল হামিদ

 

আল আমিন,জবি প্রতিনিধি :

বঙ্গবন্ধুর আদর্শে বিশ্ব্ েএখন উন্নয়নের রোল মডেল বাংলাদেশ। নানা ধরনের প্রতিবন্ধকতা ও অপশক্তির তৎপরতা উপেক্ষা করে আমরা সাহসিকতার সাথে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছি। এর মূল কারণ, আমরা এই সাহসটা পেয়েছি বঙ্গবন্ধুর কাছ থেকেই। ৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আজ জগন্নাথ বিশ্ব্বিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এম.পি একথা বলেন।


তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তাঁর সুযোগ্য কন্যা ও বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্বে এখন উন্নয়নের রোল মডেল বাংলাদেশ।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ষাট-সত্তরের দশকে পৃথিবীর অনেক দেশেই বিশেষ করে ল্যাটিন আমেরিকাতে বছরে দুই-তিন বার সামরিক অভ্যুত্থান হত এবং সেখানে সেনানায়ক থেকে সেনানায়কের ক্ষমতার পরিবর্তন হতো। পচাত্তরে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারকে নির্মম হত্যাকান্ডের মধ্য দিয়ে বাংলাদেশের রাষ্ট্রক্ষমতার বদল হয়। কিন্তু এর হত্যাকান্ডে শুধুমাত্র ক্ষমতাই বদল হয় নি, এটা ছিল রাষ্ট্র বদল করার অভ্যুত্থান।”

তিনি আরো বলেন,পচাত্তরের পরবর্তীতে আমাদের দেশকে পূর্ব পাকিস্তানে রূপান্তর করা হয়। যেখানে বাঙালি, বাঙালিত্ব এবং বাংলাদেশের বিরুদ্ধাচারিত ছিল। এদেশ সৃষ্টি হওয়ার পূর্বেও ভাষা আন্দোলনের বিরোধীতাকারী ঊণসত্তরের গণ-অভ্যুত্থানের বিরোধীতাকারী এবং সত্তরের নির্বাচনে ফলাফলের বিরোধীতাকারী ছিল। বাঙালির বাঙালিত্ব ধ্বংস করে ১৫ আগস্ট পরবর্তী সময়ে এই সকল বিরোধীতাকারীরাই ক্ষমতা দখল করে। একত্তরের পূর্ববর্তী সময়ে যেমন দেশি-বিদেশি স্বাধীনতা বিরোধী শক্তি ছিলো,পচাত্তরের পরবর্তী সময়েই একই বিরোধী শক্তি সক্রিয় হয় এবং বর্তমানেও তারা রাজনীতিতে দেশি-বিদেশী শক্তির প্রভাব খাটাতে চায়।
আলোচনা সভার শুরুতে ১৫ আগস্ট-এ নিহতদের স্মরণে দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোঃ তরিকুল ইসলাম-এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল-এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু এম.পি, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি
রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বক্তব্য প্রদান করেন। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্রনেতৃবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …