বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, ছাত্রলীগের সভাপতি- সম্পাদকসহ আটক ২৫

নিজস্ব প্রতিবেদক :

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ট্রেজারের অফিসে হামলা চালিয়ে ভাঙচুর করেছে।

এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২৫ জনকে আটক করেছে।

এর আগে মঙ্গলবার বিকেলে তিন সেমিস্টার অ্যাকাডেমিক পদ্ধতি বাতিল করে দুই সেমিস্টার পদ্ধতি চালুসহ ১৩ দফা দাবিতে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বশেমুরকৃবির প্রক্টর ড. মো: আরিফুর রহমান খান জানান, বিকেলে বহিরাগতদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

তিনি জানান, একপর্যায়ে আন্দোলনরতরা প্রধান গেটে অবস্থান নিয়ে ক্যাম্পাসে প্রবেশের সড়ক অবরোধ করে স্লোগান দিতে থাকেন। এ সময় তারা দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন ও বিক্ষোব চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

সাধারণ শিক্ষার্থীরা জানান, একপর্যায়ে রাত ৮টায় আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে হামলা চালান। তারা ওই ভবনের দ্বিতীয় তলায় ভিসির অফিস কক্ষে প্রবেশের জন্য কলাপসিবল গেট ভাঙার চেষ্টা করেন।

তারা ইটপাটকেল নিক্ষেপ করে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ট্রেজারের গাড়িসহ অফিস কক্ষের দরজা জানালা এবং বিভিন্ন আসবাবপত্র ভাঙচুর করতে থাকেন। ঘটনার সময় ভিসি প্রফেসর ড. মো: গিয়াস উদ্দিন মিয়া ও ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ তাদের অফিস কক্ষে ছিলেন।

জয়দেবপুর থানার ওসি আমিনুল ইসলাম জানান, পুলিশ ঘটনাস্থল থেকে ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এস এম ফজলে রাব্বি বাঁধন ও সাধারণ সম্পাদক শাওনসহ ২৫ জনকে আটক করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আটকদের মধ্যে বেশ কয়েকজন বহিরাগতও রয়েছে।

এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ জানান, আইন ও সংবিধান অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম অব্যাহত রাখতে কর্তৃপক্ষ বদ্ধপরিকর

শীল, দেবর পলাশ শীল, শাশুড়ি রেণুবালা শীল এবং ভাসুর সুনীল কান্তি শীলকে আসামি করা হয়। তবে লাশ পুড়ে ফেলায় (ময়নাতদন্ত করা যায়নি) আলামত নষ্ট হয়ে যায়। দীর্ঘ পাঁচ বছর পর মঙ্গলবার দুপুরে এই রায় প্রদান করেন আদালত

সাইফুল //এসএমএইচ//৯ই মে, ২০১৮ ইং ২৬শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …