বর্ষায় যত্নে থাকুক প্রিয় ঘর

লাইফস্টাইল ডেস্ক :

এখন কখনো একটানা ঝুম বৃষ্টি, আবার রোদ। হঠাৎ বৃষ্টিতে নানা রকম ঝামেলাও কম হয় না। বর্ষাকালে ঘরবাড়ির দেয়াল ও বিভিন্ন আসবাবের নিতে হয় বিশেষ যত্ন।

আসবাবের যত্ন

কাঠের আলমারি, ছবির ফ্রেম কিংবা বইয়ের তাকে বর্ষাকালে স্যাঁতসেঁতে একটা ভাব চলে আসে। সেই সঙ্গে কাঠের আসবাবপত্রের ও দরজার আকার কম-বেশি হয়ে যাওয়ায় সহজে আটকানো যায় না। এরজন্য প্রতিটি ঋতুর কথা মাথায় রেখেই সঠিক মাপের আসবাব তৈরি করুন।

দেয়ালে ভেজা ভাব হলে

দেয়ালের স্যাঁতসেঁতে ভাব দূর করতে তিন-চার বছর পর পর ঘরের দেয়াল নতুন করে রং করা উচিত। আর ভেজা ভাব দূর করার জন্য ফ্যান চালিয়ে রাখুন। বর্ষায় ঘরে একটু উজ্জ্বল রঙের এমন কাপড়ের পর্দা ব্যবহার করুন যাতে বৃষ্টির পানিতে ভিজে গেলেও শুকিয়ে যায় তাড়াতাড়ি। আর রঙের কারণে ঘর উজ্জ্বল দেখাবে। এয়ার কন্ডিশনার চালালেও ঘরের দেয়াল শুকিয়ে যাবে। সেই সঙ্গে ঘরের মেঝেও রাখতে হবে শুকনো।

এছাড়া সুগন্ধিযুক্ত মোমবাতি, এয়ার ফ্রেশনার ব্যবহার করতে পারেন। বারান্দায় কিংবা লিভিং রুমে রাখা বিভিন্ন গাছের টবে যাতে অতিরিক্ত পানি না জমে, সেদিকে খেয়াল রাখুন। তাছাড়া বইয়ের তাক এবং ছবির ফ্রেম নতুন করে বার্নিশ করে নিতে পারেন এবং বইগুলোর ফাঁকে অবশ্যই শুকনো নিমপাতা বা ন্যাপথলিন রাখতে হবে। তাহলেই বর্ষায় ঘর থাকবে সতেজ।

সাব্বির// এসএমএইচ//১৯শে জুলাই, ২০১৮ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …