বাংলাদেশকে ইথেন থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক :

ইথেন থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব দিয়েছে মার্কিন বহুজাতিক আমেরিকান ইথেন কোম্পানি (এইসি)। কক্সবাজারের মাতারবাড়িতে ২৪ শ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব করেছে কোম্পানিটি।

তরল ইথেন থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব দেওয়া হলেও যৌথ জ্বালানী (ডুয়েল ফুয়েল বা গ্যাস/জ্বালানী তেল) নির্ভর কম্বাইন্ড সাইকেল গ্যাস টারবাইন বিদ্যুৎ কেন্দ্র করার কথাও বলা হয়েছে। এ জন্য মার্কিন কোম্পানি জেনারেল ইলেকট্রিক (জিই) ও তুর্কি কোম্পানি গামা এনার্জির সঙ্গে জয়েন্ট ভেঞ্চার কোম্পানি গঠনের প্রস্তাব দিয়েছে।

এখন বিদ্যুৎ খাতে বিভিন্ন কোম্পানির দেওয়া প্রস্তাবের মধ্যে এটি দ্বিতীয় বড় প্রস্তাব। এর আগে আরেক মার্কিন কোম্পানি জেনারেল ইলেট্রিক (জিই) বাংলাদেশের বিভিন্ন স্থানে সিরিজ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রস্তাব দিয়েছিল। যার সম্মিলিত উৎপাদন ক্ষমতা হবে ১৭ হাজার ৮ শ মেগাওয়াট। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট এক কর্মকর্তা এ কথা জানান।

বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এ প্রসঙ্গে বলেন, ইথেন থেকে বিদ্যুৎ উৎপাদন করার বিষয়টি আমাদের জন্য নতুন। কোম্পানিটির প্রস্তাব আমরা পেয়েছি। যাচাই বাছাই শেষে সিদ্ধান্ত নেয়া হবে।

বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, তরল ইথেন ও গ্যাস ভিত্তিক এই কেন্দ্রটি নির্মাণ করা গেলে এটিই হবে দেশের অন্যতম বড় সাশ্রয়ী বিদ্যুৎ কেন্দ্র। প্রস্তাবে উল্লেখ করা হয়, কোম্পানিটি ২০ বছর মেয়াদে এই কেন্দ্রটি নির্মাণ করবে। এ জন্য খরচ হবে ২ বিলিয়ন মার্কিন ডলার। এ ছাড়া বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রয়োজনীয় সকল ধরনের যন্ত্রপাতি সরবরাহ করবে জিই। ওই কর্মকর্তা জানান, এই প্রস্তাবের বিষয়ে বাংলাদেশের মার্কিন রাষ্ট্রদূতও এরই মধ্যে বিদ্যুৎ সচিবকে চিঠি দিয়েছে।

আমেরিকান ইথেন কোম্পানি বিশ্বের সবচেয়ে বড় ইথেন উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান। আমেরিকা ছাড়াও প্রতিষ্ঠানটি এখন চীনে ইথেন নির্ভর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। প্রাকৃতিক গ্যাস বা জ্বালানি তেলে থাকা মিথেন গ্যাস থেকে ইথেন উৎপাদন করা হয়। পরে ইথেন গ্যাসকে তরল করে পরিবহন করা হয়। তরল ইথেন গ্যাস সংক্ষেপে এলইজি বা লিক্যুফাইড ইথেন গ্যাস বলে। এই এলইজি এলএনজি ( লিক্যুফাইড ন্যাচারাল গ্যাস) থেকেও সাশ্রয়ী বলে বিশ্বে ক্রমেই বিদ্যুৎ উৎপাদনের প্রাথমিক জ্বালানি হিসেবে জনপ্রিয় হচ্ছে। এলইজি ব্যবহার করে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশও বিদ্যুৎ উৎপাদন করছে।

সাব্বির// এসএমএইচ//২৯শে এপ্রিল, ২০১৮ ইং ১৬ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …