বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক নিরাপদে

জার্নাল ডেস্ক :

ইউক্রেনের ওলভিয়া বন্দরে আটকেপড়া বাংলাদেশি জাহাজ ‘এম ভি বাংলার সমৃদ্ধি’র ২৮ নাবিককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।  ইউক্রেইন থেকে মালদোভা সীমান্ত পার হয়ে রোমানিয়ায় প্রবেশ করেছেন।

রোমানিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী রোববার দুপুরে গণমাধ্যমকে জানান, নাবিকরা রোমানিয়া প্রবেশ করেছেন। তাদের দেশে ফেরানো হবে।

শনিবার (৫ মার্চ) বাংলাদেশ সময় দুপুরে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় ইউক্রেনের ওলভিয়া বন্দর সংলগ্ন বাংকার (শেল্টার হাউজ) থেকে বেরিয়ে মালদোভার পথে যাত্রা শুরু করেন ২৮ নাবিক।

ডেনিশ কোম্পানি ডেল্টা করপোরেশনের অধীনে ভাড়ায় চলছিল বিএসসির মালিকানাধীন জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’। ভারতের মুম্বাই থেকে যাত্রা শুরু করে তুরস্ক হয়ে জাহাজটি গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের ওলভিয়া বন্দরে পৌঁছায়। এরপর ২৪ ফেব্রুয়ারি, ওলভিয়া থেকে সিমেন্ট ক্লে নিয়ে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা হওয়ার কথা থাকলেও; ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে ২৯ জন ক্রু নিয়ে ওলভিয়া বন্দরে আটকা পড়ে জাহাজটি। গত বুধবার ২ মার্চ জাহাজে রকেট হামলায় নিহত হন জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান।

গত শুক্রবার (৪ মার্চ) বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন (বিএমএমওএ) সংবাদ সম্মেলন আয়োজন করে। সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনটির পক্ষ থেকে চারটি দাবী তুলে ধরা হয়- নিহত নাবিক হাদিসুর রহমানকে রাষ্ট্রীয় বীর ঘোষণা করে তার মরদেহ ফিরিয়ে আনা, জাহাজের নাবিকদের দ্রুত দেশে ফিরিয়ে আনা ও পরিবারের কাছে হস্তান্তর, বিএসসির জাহাজ পরিচালনায় যে গাফিলতি আছে তার সুষ্ঠু তদন্ত করা এবং তদন্ত কমিটিতে বিএমএমওএ’র দুজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করা।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …