বাইডেনসহ ৯৬৩ কর্মকর্তার ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনসহ ৯৬৩ মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। শনিবার ৯৬৩ জনের তালিকা প্রকাশ করেছে রাশিয়া।

রাশিয়া বলেছে, পূর্বঘোষিত পদক্ষেপ অনুসারে রাষ্ট্রপতি জো বাইডেনসহ শীর্ষ মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রুতামূলক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিশোধ নেয়া অব্যাহত রাখবে।

পৃথকভাবে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই তালিকায় আরো ২৬ কানাডিয়ানের নাম যুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে দেশটির প্রতিরক্ষা প্রধান, প্রতিরক্ষা শিল্পের নির্বাহী এবং প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগোয়ার ট্রুডো।

এই তালিকায় গত মাসে কানাডিয়ান সেনাবাহিনী, বিমান বাহিনী ও নৌবাহিনীর নতুন প্রধান হিসেবে নিয়োগ পাওয়া জোসেলিন পল, এরিক কেনি, অ্যাঙ্গাস টপশি এবং লকহিড মার্টিন কানাডা এবং রেথিয়ন কানাডা সহ কোম্পানির নির্বাহীরা অন্তর্ভুক্ত আছেন।

রাশিয়া নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ইতিমধ্যে জাস্টিন ট্রুডো, অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এবং আরও কয়েকশ কানাডিয়ানকে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

প্রথমবারের মতো নিষিদ্ধ আমেরিকানদের সম্পূর্ণ তালিকা প্রকাশ করে মন্ত্রণালয় বলেছে, আমরা ওয়াশিংটনের নেয়া বৈরী পদক্ষেপের প্রতিক্রিয়া তাদের দিকেই ফিরিয়ে দেওয়ার ব্যাপারে জোর দিচ্ছি। তাদের বিরুদ্ধে যথাযথ প্রতিশোধ নেয়া অব্যাহত থাকবে।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …