বিনামূল্যে দাফনের ব্যবস্থা করবে সালমা-আদিল ফাউন্ডেশন

করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত মৃত ব্যক্তিদের দাফনে এই প্রথম উদ্যোগ নিয়েছে সালমা-আদিল ফাউন্ডেশন। এখন থেকে করোনায় আক্রান্ত মৃত ব্যক্তিদের দাফনের প্রয়োজনীয় সরঞ্জাম বিনামূল্যে সরবরাহ করবে সংস্থাটি।

সম্প্রতি রাজধানীসহ দেশজুড়ে করোনায় আক্রান্ত হয়ে কিংবা অনুরূপ উপসর্গ নিয়ে মারা গেলে মরদেহ দাফন নিয়ে দেখা দিচ্ছে নানা জটিলতা। এতে মৃত ব্যক্তির স্বজনদের চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে। মিলছে না মৃত ব্যক্তির প্রাপ্য শেষ সামাজিকতাটুকুও।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর মরদেহ নিয়ম মেনে দাফন করলে সংক্রমণের ঝুঁকি নেই বলে জানিয়েছেন দেশের চিকিৎসা বিশেষজ্ঞরা। বিষয়গুলো বিবেচনা করে এসএএফ এই মানবিক উদ্যোগটি নিয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা গেলে দাফনের প্রয়োজনীয় সরঞ্জাম তারাই বিনামূল্যে সরবরাহ করবে।

ইতোমধ্যে সংস্থাটি নিজ অর্থায়নে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় ও ‘খিদমাতুল মাইয়্যাত-গাজীপুর’ নামে পরিচিত বিশেষ স্বেচ্ছাসেবীদের হাতে সৎকারের প্রয়োজনীয় সরঞ্জাম, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং অন্যান্য সুরক্ষা গ্যাজেট হস্তান্তর করেছে।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, ০১৯৭৭৮৮৯৮০৬ ও ০১৯১৭৭০৭৭৭১ এই দুইটি মোবাইল নম্বরে এ কিংবা এসএএফ এর ফেসবুক পেজে https://www.facebook.com/SAF.Dhaka/ এ যোগাযোগ করলে দাফনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ভলান্টিয়ারদের মাধ্যমে যেকোনো সময় মৃত ব্যক্তির স্বজনদের কাছে পৌঁছে দেওয়া হবে।

 

Check Also

আদালতে আত্মসমর্পন করেছেন প্রদীপের স্ত্রী চুমকি

জার্নাল ডেস্ক : মেজর সিনহা হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি প্রদীপ কুমার দাশের দুর্নীতির সহযোগী হিসেবে …

২০২৩ সালের জুনের মধ্যে ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলবে

জার্নাল ডেস্ক :  রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, ২০২৩ সালের জুন মাসের মধ্যে ঢাকা-কক্সবাজার রুটে …