বিভিন্ন দাবিতে রাবির আবাসিক হলে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ সোহরাওয়ার্দী হলে পানি সংকটের সমাধান ও পরিচ্ছন্নতাসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছে হলের আবাসিক শিক্ষার্থীরা। শুক্রবার রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। এসময় তারা হল প্রাধ্যক্ষ ও সুপারভাইজারের পদত্যাগ দাবিতে স্লোগান দেয়। একপর্যায়ে শিক্ষার্থীরা প্রাধ্যক্ষ কক্ষের দরজা ও বেশকিছু বৈদ্যুতিক বাতি ভাঙচুর করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও হল প্রাধ্যক্ষ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
বিক্ষোভকালে শিক্ষার্থীরা বিভিন্ন দাবি জানায়। তাদের দাবিগুলো হলো- হল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, বিশুদ্ধ পানির নিয়মিত সরবরাহ নিশ্চিত করা, উচ্চগতির ওয়াই-ফাইয়ের ব্যবস্থা করা, রিডিং রুম, ইন্টারনেট রুম ও ক্যান্টিন চালু করা, ডাইনিংয়ে ভাল খাবার সরবরাহ করা ইত্যাদি। ঘটনাস্থলে প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান ও প্রাধ্যক্ষ অধ্যাপক এম আনিছুর রহমান এসে শিক্ষার্থীদের দাবি দ্রুত পূরণের আশ্বাস দেন।
শিক্ষার্থীরা জানায়, দীর্ঘদিন ধরেই হলটি নানা সমস্যায় জর্জরিত। নিয়মিত পরিষ্কার না করায় বাথরুমের বেহাল দশা। হলের কক্ষগুলোর সামনে ডাস্টবিনের ময়লা নিয়মিত পরিষ্কার করা হয় না। ফলে দুর্গন্ধে টেকা দায় হয়ে পড়ে। এছাড়া শুক্রবার সারাদিন কয়েকটি ব্লকে পানি ছিল না।
হল প্রাধ্যক্ষ অধ্যাপক এম আনিছুর রহমান বলেন, ‘কিছু শিক্ষার্থী উত্তেজিত হয়ে দরজা ও কয়েকটি বাল্ব ভেঙে ফেলেছে। তাদের দাবির প্রেক্ষিতে আজই (শনিবার) হলে পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু করা হয়েছে। পানিসহ বাকি সমস্যাগুলোর দ্রুত সমাধান করা হবে। তবে দীর্ঘদিন ধরেই কর্মচারী সংকটের কারণে কাজে সমন্বয় করা যাচ্ছে না।’
প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান বলেন, ‘রাতে আমি ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের আশ্বস্ত করেছি। হল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সংস্কার কাজ তদারকি করছি। শিক্ষার্থীদের সঙ্গে কোনো কর্মচারী দুর্ব্যবহার করলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

সাব্বির// এসএমএইচ//৩০শে জুন, ২০১৮ ইং ১৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …