বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দ্বিগুণ

আন্তর্জাতিক ডেস্ক :   

বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা হঠাৎ বেড়ে গেছে। মঙ্গলবার (১০ মে) সকাল সাড়ে ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মারা গেছেন ১ হাজার ৭৬ জন। এর আগে সোমবার (৯ মে) সকাল সাড়ে ৮টা পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মারা গিয়েছিল ৬৩৮ জন; যা আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুণ।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৩৩ হাজার ৭৬০ জন। আগের দিন সোমবার (৯ মে) এই সংখ্যা ছিল ৩ লাখ ২ হাজার ৫৪৬ জন।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫১ কোটি ৭৭ লাখ ৩৯ হাজার ৮২২ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৭৮ হাজার ১০। আর মোট সুস্থ হয়েছেন ৪৭ কোটি ২৪ লাখ ৬৫ হাজার ৪১২ জন।
এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৩৬ লাখ ৮৮ হাজার ১৮৮। এছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৪ হাজার ৭৫২ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩১ লাখ ৭ হাজার ৩২২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যুর সংখ্যা ৫ লাখ ২৪ হাজার ৯৩।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৫ লাখ ৭৪ হাজার ২৪৫ জন এবং মোট মৃত্যু ৬ লাখ ৬৪ হাজার ২৪৮ জনের।

তালিকার চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ২ কোটি ৮৯ লাখ ৬৪ হাজার ৭৭৫ জন। অন্যদিকে সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৪৬ হাজার ৮৫৬ জন।

তালিকার পঞ্চম অবস্থানে থাকা জার্মানিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ২ কোটি ৫৩ লাখ ৮৫ হাজার ৭০৭ জন। অন্যদিকে সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৭ হাজার ২০ জন।

যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, দক্ষিণ কোরিয়া অষ্টম, ইতালি নবম ও তুরস্ক দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

 

Check Also

নিষেধাজ্ঞা তুলে নিলেই খাদ্য সংকট থাকবে না : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে আকস্মিক হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে …

পদ্মা সেতু উদ্বোধন ২৫ জুন

জার্নাল ডেস্ক : পদ্মা নদীর ওপর উদ্বোধনের অপেক্ষায় থাকা সেতুর নাম নদীর নামেই থাকছে। আগামী …