বিশ্বে সংক্রমণের শীর্ষে জাপান, প্রাণহানিতে ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক :

সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক হাজার ২৪১ জন। এছাড়া একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১৯ হাজার ৯১৬ জন।

মঙ্গলবার (২ আগস্ট) সকালে করোনাভাইরাসে আক্রান্ত , মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

এ পর্যন্ত বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছাল ৬৪ লাখ ২১ হাজার ৫৫৬ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৮ কোটি ২৭ লাখ ৪৪ হাজার ৭৭৯ জনে।

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, জাপান ও ইরান।

গত ২৪ ঘণ্টায় জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৯৬ হাজার ৮১২ জন এবং মারা গেছেন ৭৮ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ২৭ লাখ ৪৯ হাজার ৮২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৩২ হাজার ৫৮৫ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৪ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২২ হাজার ৯০৫ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৩৮ লাখ ৫৬ হাজার ৮০৫ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৭৯২ জনের।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫২ হাজার ৩৮১ জন এবং মারা গেছেন ১৩১ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৩২ লাখ ২২ হাজার ২৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৫৫ হাজার ৫৫৮ জন মারা গেছেন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ২৪৯ জন এবং মারা গেছেন ১২১ জন। দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৬৮৯ জন এবং মারা গেছেন ২১ জন। ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৮১৩ জন এবং মারা গেছেন ১২১ জন। তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৬ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৫৮৪ জন। ইরানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৬৯৯ জন এবং মারা গেছেন ৬২ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৬ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৮২৪ জন। অস্ট্রেলিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৪২ জন এবং মারা গেছেন ৪৯ জন। একইসময়ে থাইল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১০৮ জন এবং মারা গেছেন ১৯ জন। চিলিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫০২ জন এবং মারা গেছেন ৪৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Check Also

করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২১২

জার্নাল ডেস্ক গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় কারো মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ২৯ হাজার …

শব্দদূষণ নিয়ন্ত্রণে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

জার্নাল ডেস্ক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, অসহনীয় মাত্রার শব্দ …