বৃষ্টিতে ঢাকা পড়ল ক্রোয়েশিয়ার কান্না

ক্রীড়া ডেস্ক :

নকআউট পর্বে টানা তিনবার পিছিয়ে থেকেও কামব্যাক করেছিল ক্রোয়েশিয়া! কিন্তু ফাইনালে আর হল না। প্রথমার্ধে ২৮মিনিটে পিছিয়ে থেকে পেরিসিচের দুরন্ত গোলে ম্যাচ ফিরেছিল মদ্রিচরা। দ্বিতীয়ার্ধেও ১-৪ পিছিয়ে থেকে ৬৯ মিনিটে ফ্রান্স গোলরক্ষক লরিসের ভুলের সুযোগ নিয়ে ব্যবধান কমিয়ে ২-৪ করেন মানজুকিচ। শেষ রক্ষা অবশ্য হল না। ক্রোয়েশিয়ার স্বপ্নের দৌড় শেষ ফাইনালে। রানার্স হয়েই মাঠ ছাড়ল ক্রোয়েশিয়া। বৃষ্টিতে ঢাকা পড়ল রাকিটিচদের কান্না!
পুরো ম্যাচে দাপট দেখিয়ে খেললেও একটা সময় এসে নিশ্চিত পরাজয়ের মুখে দাঁড়িয়ে গিয়েছিল ক্রোয়াটরা। হার নিশ্চিত দেখে শেষ বাঁশি বাজার আগেই ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছিলেন মাঠে থাকা ১৫ হাজার ক্রোয়াট সমর্থক। বাঁশি বাজার পর সেই কান্না রূপ নেয় বিলাপে।
আজকের ম্যাচ জিতে দ্বিতীয় বারের জন্য বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স। শেষবার ১৯৯৮ সালে দেশের মাটিতে দেশমের নেতৃত্বে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এবার কোচের হটসিটে বসে ফ্রান্সকে চ্যাম্পিয়ন করলেন দেশম। ২০১৬-র ইউরো হারের জ্বালা জুড়ালেন সুপার কোচ।

দ্বিতীয়ার্ধে ৬ মিনিটের একটি সার্জিক্যাল স্ট্রাইকেই ভিদা-সুভাসিচের ক্রোয়েশিয়াকে ঝাঁঝরা করে দেয় ফ্রান্স। ৫৯ মিনিটে গোল পগবার। এরপর ৬৫ মিনিটে গোল তরুণ স্ট্রাইকার এমবাপের।
বল পজিশনে ক্রোয়েশিয়ার চেয়ে পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত ৪-২ গোলে ফাইনাল জিতে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ৯০ মিনিট ধরে দুরন্ত লড়াই করেও ট্র্যাজিক নায়ক হয়ে থেকে গেল ক্রোয়েটরা। ফাইনালে খলনায়ক বনে গেলেন সেমিফাইনালের নায়ক মানজুকিচ। তার আত্মঘাতী গোলই শেষ পর্যন্ত নির্ণায়ক হয়ে দাঁড়াল। ফাইনাল শেষে রাশিয়ার মাটিতে লুজনিকিতে উড়ল ফ্রান্সের পতাকা। চোখের কোণে পানি নিয়ে বাকরুদ্ধ মদ্রিচ-মানজুকিচরা।

সাব্বির// এসএমএইচ//১৬ই জুলাই, ২০১৮ ইং ১লা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …