বৈঠকে বসেছে কোটা সংস্কার বিষয়ক কমিটি

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরির কোটাব্যবস্থা পর্যালোচনার জন্য গঠিত সচিব কমিটির প্রথম বৈঠক শুরু হয়েছে। রোববার বেলা সোয়া ১১টায়  মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়েছে। মন্ত্রিপরিষদ সচিবের একান্ত সচিব (উপসচিব) এইচ এম নূরুল ইসলাম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ২ জুলাই সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কোটা পদ্ধতি পর্যালোচনা/বাতিল অথবা সংস্কারের লক্ষ্যে সাত সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে সরকার। ১৫ কার্যদিবসের মধ্যে সরকারের কাছে সুপারিশসহ প্রতিবেদন জমা দেবে এ কমিটি।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের নেতৃত্বাধীন এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- জনপ্রশাসন বিভাগের সচিব ফয়েজ আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী, পাবলিক সার্ভিস কমিশনের সচিব মনজুরুর রহমান (অতিরিক্ত সচিব), মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব অপরূপ চৌধুরী, সরকারি কর্মকমিশনের সচিব আক্তারি জাহান,  আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসান।

প্রথম বৈঠকে কোটা কিভাবে এলো তা তুলে ধরা হবে। ২০১০ সালে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের পর যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা ব্যাখ্যা করা হবে। একই সঙ্গে কমিটি কী করতে চায় তার একটি কর্মপরিকল্পনা এবং তা বাস্তবায়নের কৌশল নির্ধারণ করা হবে।

সাব্বির// এসএমএইচ//৮ই জুলাই, ২০১৮ ইং ২৪শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …