ভূমিকম্পে বিধ্বস্ত করোনায় আক্রান্ত ইরান, হতাহত ৮

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে করোনা মহামারিতে বিপযস্ত মধ্যপ্রাচ্যের দেশ ইরান। বৃহস্পতিবার মধ্যরাতে রাজধানী তেহরান ও এর আশপাশের এলাকায় আঘাত হানে একটি ভূমিকম্প। এতে তাৎক্ষণিকভাবে একজন নিহত এবং আরও সাতজন আহত হওয়ার খবর মিলেছে। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইরানি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর শুক্রবার ভোরে এ সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় লেখেন, তেহরানের পূর্বাঞ্চলীয় অংশে ভূমিকম্প থেকে বাঁচতে গিয়ে এক ব্যক্তি মারা গিয়েছেন।

তেহরান থেকে স্থানীয় লোকজন আল জাজিরা প্রতিনিধিকে জানিয়েছেন, ভূমিকম্পটি ছিল খুব শক্তিশালী।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া বিভিন্ন ছবিতে দেখা গেছে, ভূমিকম্প থেকে বাঁচতে লোকজন ঘরবাড়ি ছেড়ে মধ্যরাতে তেহরানের রাস্তায় নেমে এসেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানাচ্ছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ১। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী তেহরান থেকে ঠিক উত্তর-পূর্বে অবস্থিত দামাভান্দ পাহাড় সংলগ্ন দামাভান্দ শহর। ভূপৃষ্টে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.২ মাইল)।

এই ভূমিকম্পের পর আরও বেশ কয়েকটি ছোট ছোট ভূ-কম্পন অনুভূত হয় বলে জানা গেছে।

ইরানে এমন এক সময় এই ভূমিকম্প আঘাত হানলো যখন করোনা মহামারি সামলাতে হিমসিম খাচ্ছে তেহরান সরকার। করোনায় এ পর্যন্ত দেশটির ১ লাখ ৩ হাজার ১৩৫ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন আরও ৬ হাজারের বেশি মানুষ।

Check Also

বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

জার্নাল ডেস্ক : প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলতি বছর …

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩, শনাক্ত ২৯৯৬

জার্নাল ডেস্ক : করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে …