মক্কায় খলিফা উসমান (রা.)’র সময়কার ইসলামী শিলালিপির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক :
নতুন একটি ইসলামী প্রতœতাত্তি¡ক শিলালিপি আবিষ্কারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। যা পবিত্র নগরী মক্কার। আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি খলিফায়ে রাশিদুনের একজন এবং ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফানের সময়কার।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এই তথ্য সামনে এনেছে বলে সোমবার (১৩ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

সৌদি আরবের প্রতœতত্ত্ব কর্তৃপক্ষ জানিয়েছে, আবিষ্কৃত এই ইসলামী শিলালিপিটি ২৪ হিজরী সনের। মক্কার ওলায়া প্রাসাদের সীমানার মধ্যে পুরাকীর্তি ও ঐতিহ্যের প্রতি আগ্রহী একদল লোকের মাধ্যমে এটি আবিষ্কৃত হয়েছে। মক্কার এই ঐতিহ্যবাহী প্রাসাদটি প্রতœতাত্ত্বিক স্থান হিসেবে স্বীকৃত।

গালফ নিউজ বলছে, ১৪১৯ বছরের পুরনো এই ইসলামী শিলালিপিকে সাম্প্রতিককালের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতœতাত্তি¡ক আবিষ্কারগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর মাধ্যমে ইসলামের ইতিহাসের শুরুর দিকের বড় ঘটনা ও তথ্য উঠে আসবে।

সৌদি আরবের এই কর্তৃপক্ষ বলেছে, সৌদির হেরিটেজ অথরিটির সুরক্ষা বিভাগের পরিচালক ড. নায়েফ আল কানৌর পরিচালিত প্রতœতাত্তি¡ক অধ্যায়নের মাধ্যমে ইসলামী এই শিলালিপির পাঠোদ্ধার করা হয়েছে।

বলা হচ্ছে, শিলালিপির প্রথম লাইনে পরিচয় (জুহাইর) প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘আমি জুহাইর সৃষ্টকর্তার ওপরে বিশ্বাস করি এবং একটি সময় লিখছি – হিজরী ২৪ সালে আমর বিন আফফান।
গালফ নিউজ বলছে, মক্কায় আবিষ্কৃত এই শিলালিপিটি আল উলা গভর্নরেটের জুহাইর শিলালিপির বিষয়বস্তুর অনুরূপ বলেই মনে হচ্ছে। ওই শিলালিপিতে লেখক খলিফা ওমর ইবনে খাত্তাব মারা যাওয়ার সময়টি নথিভুক্ত করেছিলেন।

সৌদি আরবের হেরিটেজ কর্তৃপক্ষ বলছে, ২৩ হিজরীতে ইয়ানবু আল নাখলে সালামাহ শিলালিপি এবং আল উলা গভর্নরেটের (২৪ হিজরী) জুহাইর শিলালিপির পর এটি তৃতীয় প্রাচীনতম শিলা নথি। আর এ কারণে মক্কার ওলায়া প্রাসাদে আবিষ্কৃত এই শিলালিপিটি অধ্যয়ন করছে তারা।

Check Also

করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২১২

জার্নাল ডেস্ক গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় কারো মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ২৯ হাজার …

শব্দদূষণ নিয়ন্ত্রণে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

জার্নাল ডেস্ক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, অসহনীয় মাত্রার শব্দ …