সর্বশেষ খবর

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পূর্ব এশিয়া সফর শুরু

আর্ন্তজাতিক ডেস্ক :

পূর্ব এশিয়া সফরের প্রথম পর্যায়ে জাপান পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিন দিনের এ সফরে তিনি উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধে প্রভাবিত করার চেষ্টা চালাবেন বলে জানিয়েছে আল জাজিরা।

শনিবার সকালে টোকিও পৌঁছেছেন পম্পেও। এখানে জাপানি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি পিয়ংইয়ংয়ের উদ্দেশে রওয়ানা হবেন। এর আগে তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে তারা উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধের বিষয় নিয়ে আলোচনা করবেন।

জাপান থেকে তিনি রোববার পিয়ংইয়ং সফরে যাবেন। এরপর তিনি দক্ষিণ কোরিয়া ও চীন সফর করবেন।

এর আগে গত মে মাসে উত্তর কোরিয়া সফর করেছিলেন পম্পেও। কিন্তু ওই সফরে নিজের একগুঁয়েমিতার জন্য পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র বন্ধ নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছুতে ব্যর্থ হন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি পরমাণু কর্মসূচি স্থগিত করার আগ পর্যন্ত উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের পক্ষে মত দিয়েছিলেন। তবে তার এই মন্তব্যে বিরক্ত হন পিয়ংইয়ং নেতারা। আর এ কারণেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পিয়ংইয়ং সফর সফল হয়নি। তার এই প্রস্তাবকে ‘গ্যাংস্টারের মত দাবি’ বলে উল্লেখ করেছিলেন উত্তর কোরিয়ার কর্মকর্তারা।

এবার তিনি এমন এক সময়ে পিয়ইয়ং সফরে যাচ্ছেন যখন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকের প্রস্তুতি নিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে দুই নেতার ওই বৈঠক কোথায় অনুষ্ঠিত হবে সে বিষয়ে কিছুই জানাননি পম্পেও।

সাব্বির// এসএমএইচ//৬ই অক্টোবর, ২০১৮ ইং ২১শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …