যুক্তরাষ্ট্রে চলতি বছরেই আসবে করোনা ভ্যাকসিন: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বছরের শেষ নাগাদ যে কোভিড-১৯’র ভ্যাকসিন বা প্রতিষেধক বের হবে এ ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী। ফলে তখন দেশের জনসাধারণকে ওই ভ্যাকিসিন দ্রুত দেয়া সম্ভব হবে বলেও মনে করছেন মার্কিন প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি মনে করি, এই ভ্যাকসিন খুব দ্রুত বিতরণ করা সম্ভব হবে। কেননা আমরা সামরিক বাহিনীকে কাজে লাগিয়েছি।’

এসময় ট্রাম্প আরও বলেন, শুক্রবার এ সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

তবে হোয়াইট হাউসে প্রেসিডেন্টের দেয়া ভবিষ্যদ্বাণীর একেবারে বিপরীতে অবস্থান করছে ক্যাপিটল হিলের প্রামাণিক সাক্ষ্য।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের বায়োমেডিকাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (বিএআরডিএ)’র বহিষ্কৃত পরিচালক ড. রিক ব্রাইট আইনপ্রনেতাদের বলেন, করোনা ভ্যাকসিনের গণহারে উৎপাদন ও বিতরণের কোনও পরিকল্পনা তাদের নেই।

ড. রিক ব্রাইট সাক্ষ্য প্রদানে আরও বলেন, সবকিছু যদি ঠিক মতো হয় তাহলে ১২ থেকে ১৮ মাসের মধ্যে ভ্যাকসিনের আশা করা যায়। তবে আমরা কখনও সব কিছু ঠিকঠাক মতো হতে দেখিনি।

প্রসঙ্গত, সারা বিশ্বে নব্বইটির ও বেশি করোনা ভ্যাকসিন তৈরি প্রক্রিয়াধীন রয়েছে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের অধীনে থাকা বিএআরডিএ’র পরিচালকের পদ থেকে গত মাসে ড. রিক ব্রাইটকে অপসারণ করা হয়।

তার সম্পর্কে ট্রাম্প সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার ড. রিক ব্রাইটের সাক্ষ্যর কিছু অংশ তিনি দেখেছেন এবং তার কাছে ব্রাইটকে ক্ষুব্ধ ও অসন্তুষ্ট কর্মচারী মনে হয়েছে।

ট্রাম্প আরও বলেন, অনেকের মনে করেন ব্রাইট কোনও ভালো কাজ করেননি।

অন্যদিকে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে উল্টো অভিযোগ তুলেছেন ড. ব্রাইট।

তিনি একটি হাউজ হেলথ সাবকমিটিকে বলেছেন, হোয়াইট হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তারা কোভিড -১৯ সম্পর্কে তার আগাম সতর্কতা উপেক্ষা করেছেন এবং ট্রাম্প সরকার যথা সময়ে পদক্ষেপ নিতে পারেনি।

Check Also

বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা

জার্নাল ডেস্ক : প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলতি বছর …

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩, শনাক্ত ২৯৯৬

জার্নাল ডেস্ক : করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে …