যুদ্ধবিরতি ঘোষণার পরও চলছে ভয়াবহ রুশ হামলা

আন্তর্জাতিক ডেস্ক :

যুদ্ধবিরতি ঘোষণার পরও ইউক্রেনের মারিয়োপোল ও ভলনোভাখা অঞ্চলে সামরিক অভিযান অব্যাহত রেখেছে রুশ বাহিনী। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, সাধারণ মানুষকে জিম্মি করে রুশ সেনাদের ওপর গুলি চালিয়েছে ইউক্রেনের জাতীয়তাবাদীরা। এদিন আবারও প্রতিরোধের ডাক দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি। এদিকে ইউক্রেনে চলমান রুশ অভিযানে ৩৫১ বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

স্থানীয় সময় শনিবার বিকেলে আবারও ইউক্রেনের মারিয়োপোল ও ভলনোভাখা অঞ্চলে বোমা হামলা শুরু করে রুশ সেনাবাহিনী। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ওই অঞ্চলের মানুষের নিরাপদে সরে যাওয়ার জন্যই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল। তবে, কেউ সময়মতো না বের হওয়ায় ওই সিদ্ধান্ত স্থগিত করে অভিযান শুরু করা হয়।

এক রুশ কর্মকর্তা বললেন, সাধারণ মানুষের জন্যই সাময়িক যুদ্ধবিরতি দেওয়া হয়। কিন্তু ইউক্রেনের জাতীয়তাবাদীরা মানুষের বের হতে দেয়নি। উল্টো তারা আমাদের ওপর আক্রমণ চালিয়েছে। বাধ্য হয়ে আবারও অভিযান জোরদার করা হয়েছে।

এদিন একটি সামরিক ঘাঁটি নিজেদের দখলে নেওয়ার দাবি করেছে মস্কো। একই সঙ্গে রাজধানী কিয়েভে থেকে ৬০ কিলোমিটার দূরের একটি হাসপাতাল নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে রুশ বাহিনী। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ।

একজন বলেন, আমাদের খাওয়ার কিছু নেই। দোকানেও কিছু পাওয়া যাচ্ছে না। সবাই অনেক কষ্টে আছে।এক ভিডিও বার্তায় আবারও রুশ বাহিনীকে প্রতিরোধে ইউক্রেনের মানুষকে লড়াইয়ে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি। এ সময় মানুষের নিজেদের অধিকারের দাবিতে সোচ্চার হওয়ার ডাক দেন তিনি।

তিনি বলেন, যারা যারা আমার কথা শুনছেন, সবার প্রতি অনুরোধ থাকবে, শত্রুদের বিরুদ্ধে রুখে দাঁড়ান। নিজেদের অধিকারের জন্য লড়াই করুন। তারা নিরীহ মানুষের ওপর বোমা মারছে। আমাদের শিশুদের হত্যা করছে। স্কুল কলেজ সব জায়গায় হামলা চালাচ্ছে।

এদিকে ইউক্রেনে রুশ অভিযানের পর দেশটিতে অন্তত সাড়ে ৩০০ বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আর আহত হয়েছেন সাত শতাধিক। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা ওএইচসিএইচআর।

Check Also

৯২ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন

জার্নাল ডেস্ক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ৯২ বারের মতো পেছানো …

অর্থ আত্মসাতের মামলা: জ্যাকুলিনের জামিন

বিনোদন ডেস্ক সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে অর্থ আত্মসাতের মামলার অভিযোগ পত্রে নাম উঠেছিল বলিউড …