যুদ্ধ বন্ধে ইস্তাম্বুলে শান্তি আলোচনা আজ

আন্তর্জাতিক ডেস্ক :

যুদ্ধ বন্ধে রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসতে ইউক্রেনের প্রতিনিধি দল তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে  পৌঁছেছেন।তুর্কি বার্তা সংস্থা

আনাদুলুর খবর বলছে, স্থানীয় সময় সোমবার (২৮ মার্চ) দিবাগত রাত ১০টায় তারা ইস্তানবুলে পা রেখেছেন। এর কিছুক্ষণ আগে রাশিয়ার প্রতিনিধিরা তুরস্কে আসেন।

মঙ্গলবার (২৯ মার্চ) বেসিকতাসের ডলমাবাহসে প্রেসিডেন্ট কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বৈঠকের শুরুতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে। যুদ্ধ বন্ধে উভয়পক্ষ বেলারুশে তিনদফা বৈঠক করেছে। চতুর্থ দফায় তারা ভিডিও কনফারেন্স করে।

রুশ-ইউক্রেন বৈঠকের বিষয়ে এরদোয়ান বলেন, আশা করি, রাশিয়া এবং ইউক্রেনের প্রতিনিধিরা যুদ্ধবিরতি ও শান্তিচুক্তির বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন। আমরা তাদের আলোচনার জন্য সুন্দর একটা পরিবেশ তৈরি করতে চাই। আমি নিজেও তাদের সঙ্গে আলাদাভাবে দেখা করব। প্রেসিডেন্ট পুতিন এবং জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা হয়েছে আমার। তারা দুজনই শান্তিচুক্তির বিষয়ে ইতিবাচক।

টেলিফোনে এরদোগান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, মস্কো ও কিয়েভের মধ্যে অবশ্যই যুদ্ধবিরতি ও শান্তি প্রতিষ্ঠা এবং এ অঞ্চলে মানবিক পরিস্থিতির উন্নতি করতে হবে। এ প্রক্রিয়ায় তুরস্ক সম্ভাব্য সকল উপায়ে তার সহযোগিতা অব্যাহত রাখবে বলেও তিনি উল্লেখ করেন।

শান্তি চুক্তির বিষয়ে ইস্তানবুলে বৈঠক হলেও সংঘাত বন্ধে পশ্চিমা দেশগুলোর কোনো মধ্যস্থতা মেনে নেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

Check Also

কেন্দ্রীয় ব্যাংক ছোট-বড় সব ঋণে ডিসেম্বর পর্যন্ত সর্বোচ্চ ৭৫% মরাটরিয়াম সুবিধা দিয়েছে

জার্নাল ডেস্ক : বৃহৎ শিল্প, এসএমই, কৃষি ঋণসহ সকল ধরনের ছোট বড় ঋণে পরিশোধিত ঋণের …

অ্যাকাউন্টের তথ্য সুরক্ষায় হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

তথ্য ও প্রযুক্ত ডেস্ক অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত তথ্য, ঠিকানাসহ অন্যান্য বিষয় কে বা কারা দেখতে …