রাঙ্গাবালীতে কৃষি জমি নষ্ট করে প্রভাবশালীদের মাছের ঘের

জাহিদ রিপন,পটুয়াখালী প্রতিনিধি:

কৃষি জমি নষ্ট করা যাবেনা, সরকার কর্তৃক এমন নিষেধাজ্ঞা থাকলেও পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ভূইয়ার হাওলা গ্রামে ৩৫টি পরিবারের প্রায় ১৩০ একর ফসলি জমি দখল করে মাছের ঘের করার অভিযোগ উঠেছে কয়েকজন প্রভাবশালীর বিরুদ্ধে। এজন্য জমির মালিকদের কোনো টাকা পয়সা দেওয়া হচ্ছেনা। এনিয়ে ওই প্রভাবশালীদের বিরুদ্ধে কৃষকেরা বাদী হয়ে আদলতে মামলা দায়েরও করেছেন। কিন্তুু কোন কিছুর তোয়াক্কা না করে মাটি খনন করে ঘের নির্মাণের কাজ চালিয়েই যাচ্ছেন প্রভাবশালীরা।
সরেজমিনে ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার ভূইয়ার হাওলা গ্রামের মামুন হাওলাদার, মনির মেম্বর, জয়নাল মৃধা, নেছার হাওলাদার ও শানু ব্যাপারীসহ পাঁচ-ছয়জন মিলে অবৈধ ভাবে ৩৫ জন কৃষকের প্রায় ১৩০ একর জমি দখল করে মাটি খনন ও বাঁধ কেটে স্লুইস নির্মাণ করে মাছের ঘের তৈরী করছেন। কিন্তু জমির মালিকদের কোন টাকা পয়সা দিচ্ছেনা। এখন জমির মালিকেরা তাদের নিজ নিজ জমিতে ফসলের আবাদ করতে চান। কিন্তু প্রভাবশালী ব্যক্তিরা তাদের জমির কাছে ঘেঁষতেই দিচ্ছেন না। এনিয়ে কৃষকরা ওই প্রভাবশালীদের কাছে ক্ষতি পুষিয়ে দেওয়ার জন্য ওজর আপত্তি জানালে তারা ক্ষতি পুষিয়ে দেওয়ার পরিবর্তে উল্টো প্রাণনাশের হুমকি দিয়েছে বলেন জানান ভুক্তভোগী কৃষকরা।
ভূইয়ার হাওলা গ্রামের কৃষক আব্দুল সাত্তার হাং বলেন, ১৯৭৮-৭৯ সালে সরকার র ৩ একর জমি বন্দোবস্ত দিছিল। হেইয়া চাষ কইরা আমরা সংসার চালাইতাম। এ্যাহন আমাগো ওই জমি এলাকার ক্ষমতাশালীরা দখল কইরা নিয়ে মাছের ঘের করতেছে। কোন টাকা পয়সাতো দুরের কথা, আমাগোরে একটু জিগায়ও নাই। ঘেরের কাছেও যেতে দেয়না। মিথ্যা মামলা দেওয়ার হুমকিও দেয়। কাউখালী গ্রামের সেতারা বেগম বলেন, আমরা গরিব মানুষ। সামান্য এক টুকরা জমিই আমাগো ভরসা। সেই জমিটুকু দখল নিয়ে তাতে মাছের ঘের করছে। বাঁধা দিতে গেলে মেরে ফেলার হুমকি দেয়। ভূইয়ার হাওলা গ্রামের আলমগীর হোসেন মোল্লা জানান, তার দেড় একর জমি ওই ঘেরের মধ্যে আছে। জমির ধারে কাছেও যেতে দিচ্ছেনা এ চক্র। বিভিন্ন হুমুকি ধামকি দেয়। আমরা আর এখন থেকে ওই জমি চাষ করতে পারবোনা বলে জানিয়ে দিয়েছেন তারা।
অভিযোগ অস্বীকার করে জয়নাল হাওলাদার ও মনির মেম্বর বলেন, জোর করে কারো জমি দখল করা হয়নি, মতামতের ভিত্তিতেই মাছের ঘের করা হয়েছে।

সাব্বির// এসএমএইচ//২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …