রাঙ্গাবালীতে সুইজগেট বন্ধ করে মাছ চাষ, কৃষকের সর্বনাশ

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি:

পটুয়াখালীর রাঙ্গাবালীর চালিতাবুনিয়া ইউনিয়নের চরলতায় স্লুইজ গেটে নিয়ন্ত্রনে নিয়ে মাছ শিকার করা হচ্ছে। চালিতাবুনিয়া ইউনিয়নের যুবলীগ সভাপতি সাইদুর রহমান রানা হাওলাদার কৃষকদের জিম্মি করে এভাবে মাছ শিকার করছে। ফলে প্রতিদিন দুই ার জোয়ার-ভাটায় লবনাক্ত পানি ওঠে নস্ট হয়ে গেছে অনেক ইরি ধানের ক্ষেত। তলিয়ে গেছে মিঠা পানির পুকুর। বাঁধ ধসে পরার আশঙ্কা করছে স্থানীয়রা। অভিযোগ রয়েছে, চরলতার সমক স্লুইজ গেট তার নিয়ন্ত্রনে নিয়ে এভাবে বছরে পর বছর মাছ চাষ করছেন।
জানা গেছে, উপজেলার চরলতা গ্রামের রামনাবাদ নদী সংলগ্ন বন্যা নিয়ন্ত্রণ ভেরি-বাঁধ গত বছর ভেঙ্গে গেছে। ওই ভাঙ্গা অংশ দিয়ে পানি ঢুকে তিন গ্রাম প্লাবিত হয়। চাষাবাদের জন্য স্থানীয় কৃষকরা এপ্রিল মাসে বাঁধের ভাঙ্গা অংশ সংস্কার করে। সংস্কারকৃত বেরিবাঁধের মাঝখানের স্লুইজে লোহার প্লেট বসিয়ে মাছের ফাঁদ তৈরি করেছে যুবলীগ নেতা রানা হাওলাদার। জোয়ারের রামনাবাদ নদীর লবনাক্ত পানির সাথে উঠে আসা বিভিন্ন প্রজাতির মাছ শিকার করছে। স্থানীয় লোকজন চরলতায় স্লুইজ গেটে ফাঁদ পেতে মাছ শিকার বন্ধ করার কথা জানালেও তা মানছে না। লবনাক্ত পানির কারণে ইরি ধান চাষ করতে পারছে না বলে জানান কৃষকরা।
কৃষক হাসেম মিয়া জানান, স্থানীয় প্রভাবশালীরা স্লুইজ গেটে লোহার প্লেট বসিয়ে মাছের ফাঁদ তৈরি করে জোয়ারে রামনাবাদ নদের লবনাক্ত পানি উঠাচ্ছে এবং মাছ শিকার করছে। লবনাক্ত পানি ঢুকে এলাকা তলিয়ে গেছে এবং মিঠা পানির পুকুরে লবন পানি ঢুকে ব্যবহারের অনুপোযোগী হয়ে পরেছে। এতে এলাকায় মিঠা পানির সঙ্কট দেখা দিয়েছে। কৃষক কামাল ও হেলাল জানান, লবন পানির কারণে ইরি ধান চাষ করতে পারছি না।
অভিযুক্ত যুবলীগ নেতা সাইদুর রহমান রানার সাথে যোগাযোগ করা হলে বলেন, জাল দিয়ে জনগন মাছ শিকার করবে। চালিতাবুনিয়া ইউনিয়রের সমস্ত স্লুইজ গেট ইউনিয়ন পরিষদের নিয়ন্ত্রনে থাকবে। চালিতাবুনিয়া ইউনিয়নের চেয়ারম্যান ফজলুর রহমান হাওলাদার জানান, স্থানীয় লোকদেরকে চরলতা খালে মাছ চাষসহ লবন পানি উঠাতে নিষেধ করেছি। এবছর চরলতার সমস্ত খাল ও স্লুইজ গেট জনগোনের জন্য উম্মুক্ত করা হয়েছে। তারপরে যদি চরলতার ভেরি-বাঁেধর স্লুইজ গেট বন্ধ রেখে মাচ চাষ করে আমি আইনগত ব্যবস্থা নিব।
রাঙ্গাবালী উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা আ. মন্নান জানান, যারা চরলতা বিভিন্ন খালে মাছ চাষ ও স্লুইজ গেট দিয়ে লবনাক্ত পানি ঢোকাচ্ছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সাব্বির// এসএমএইচ//২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …