রাজধানীতে যানজট : জিডিপির ক্ষতি ২.৫ শতাংশ

জার্নাল ডেস্ক :

রাজধানী ঢাকায় যানজটের কারণে বছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপির ২ দশমিক ৫ শতাংশ সরাসরি ক্ষতি হচ্ছে বলে গবেষণায় উঠে এসেছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এর সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

গবেষণা সম্মেলনে বলা হয়, যানজটের কারণে জিডিপির ক্ষতি ছাড়াও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাথাপিছু আয়ের ক্ষতি হচ্ছে ৫ দশমিক ৮ শতাংশ। আর ঢাকার ওভারগ্রোথের কারণে ক্ষতি হয় জিডিপির ৬ শতাংশ।

পলিসি রিসার্চ ইনিসটিটিউটের (পিআরআই) পরিচালক আহমেদ আহসান রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় দিনে ‘ঢাকাজ ওভারগ্রোথ অ্যান্ড ইটস কস্ট’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন।আহমেদ আহসান বলেন, বাংলাদেশের প্রধান শহরগুলোতে বাস করেন ৩১ দশমিক ৯ শতাংশ মানুষ। এর মধ্যে ঢাকায় বাস করে ১১ দশমিক ২ শতাংশ মানুষ।

‘বাংলাদেশের উন্নয়নের অধিকাংশই ঢাকাকেন্দ্রিক। অন্যান্য শহরগুলোতে উন্নয়নের ঘাটতি রয়েছে। এ ছাড়া বিদ্যুৎ ব্যবহারেও অন্যান্য শহরগুলো পিছিয়ে আছে। বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অনেক। কিন্তু উৎপাদন হয় কম’, যোগ করেন আহমেদ আহসান।
বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে দ্বিতীয় দিনে প্রায় ১৫টির মতো গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

বিডিজা৩৬৫

Check Also

শ্রী শ্রী মঙ্গলময়ী কালীবাড়ির মন্ডপ ঘিরে মহাঅষ্টমীর উৎসব

জার্নাল প্রতিবেদক সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আজ সোমবার মহাঅষ্টমী উপলক্ষে মণ্ডপে …

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সাভান্তে পাবো

আন্তর্জাতিক ডেস্ক চিকিৎসা বিজ্ঞানে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন সুইডেনের সাভান্তে পাবো। আজ সোমবার (৩ …