রাবিতে নতুন সংগঠন ‘আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি’র যাত্রা শুরু

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নতুন সংগঠন ‘আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি – ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার অব ইউনিভার্সিটি অব রাজশাহী’ যাত্রা শুরু করেছে। এ উপলক্ষে শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্সে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘ইউজিসি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি বিভাগ খোলার অনুমোদন দিয়েছে। তবে জায়গার অভাবে এটা এখনও চালু করা যায়নি। আশা করি, সামনে বছর থেকে এই বিভাগের কার্যক্রম শুরু হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক বলেন, ‘অন্যের থেকে ধার করা প্রযুক্তি দিয়ে বেশিদূর এগুনো যায় না। আমাদের নিজেদেরও মৌলিক কিছু কাজ থাকতে হবে। তখন উন্নত দেশগুলোও আমাদের সাথে জ্ঞান বিনিময়ে এগিয়ে আসবে। এজন্য আমাদের এখন অন্যতম সম্বল হলো পরিশ্রম।’

সংগঠনের সভাপতি মেহেদী হাসান জয়নের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এম খলিলুর রহমান খান, কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক সালেহা জেসমিন এবং কৃষি গবেষণা ফাউন্ডেশনের পরিচালক কাজী এম কামারুদ্দীন। বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান ও প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ফজলুল হক এবং আমন্ত্রিত অতিথি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক সুলতানা রাজিয়া।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে দুপুর ১২টায় অতিথিদের নিয়ে সায়েন্টিফিক সেশন শুরু হয়। বিকেল তিনটায় প্রেজেন্টেশন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল চারটায় পুরস্কার বিতরণের মাধ্যমে দিনব্যাপী আয়োজনের সমাপনী অনুষ্ঠিত হবে।

সাব্বির// এসএমএইচ//১১ই আগস্ট, ২০১৮ ইং ২৭শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …