রাবিতে নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত,৬ দফা দাবি

রাবি প্রতিনিধি:

নিরাপদ সড়ক নিশ্চিত করতে সরকারের প্রতি ৬ দফা দাবি জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলমান আন্দোলন স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ’। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে আমচত্বরে এ সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

তাদের দাবিগুলো হলো- নিরাপদ সড়ক নিশ্চিত করতে নৌমন্ত্রীর পদত্যাগসহ কিশোরদের চলমান আন্দোলনের দাবিসমূহ বাস্তবায়ন করা, শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলার সাথে জড়িতদের গ্রেপ্তার ও বিচার করা, আলোকচিত্রী শহীদুল আলমের রিমান্ড বাতিলসহ নিঃশর্ত মুক্তি এবং আটককৃত শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দেওয়া, হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা, চালক-স্টাফদের পরিচয়পত্র ও প্রশিক্ষণ প্রদান এবং শ্রমঘণ্টা ও বেতন কাঠামো নির্ধারণ করা, রাষ্ট্র কর্তৃক আহতদের চিকিৎসার ব্যয়ভার বহন করা।

লিখিত বক্তব্যে চারুকলা অনুষদের আফরুকুন্নাহার তানিয়া বলেন, ‘সারাদেশে সড়কে বিভিন্ন সড়ক দুর্ঘটনায় মানুষ মারা পড়েন। পথচারীরাও গাড়ি চাপা পড়েন। এই সব মৃত্যুকে আমরা স্ট্রাকচারাল কিলিং বা কাঠামোগত হত্যা বলছি। প্রতিদিন, প্রতিবছর এই অসংখ্য মানুষের নির্মম মৃত্যু কোনো মানবিক রাষ্ট্রের পরিচায়ক নয়।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নাদীরা রুম্মান, আফরুকুন্নাহার তানিয়া, সমাজকর্ম বিভাগের আরিফুল ইসলাম, চারুকলা অনুষদের শাকিলা খাতুন প্রমুখ।

সাব্বির// এসএমএইচ//৯ই আগস্ট, ২০১৮ ইং ২৫শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …