রাশিয়া গুলি ও ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়া অস্ত্রবিরতি মানছে না বলে অভিযোগ করেছে ইউক্রেন। এখনো রুশ সেনারা গুলি ও ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন মারিউপোলের উপমেয়র। যুদ্ধবিরতির মধ্যেই অব্যাহত বোমা হামলায় শহরটির প্রায় ১৬শ’ মানুষ নিহত হয়েছে বলে দাবি কিয়েভের। অন্যদিকে ইউক্রেনের হাসপাতালে হামলা চালানোকে যুদ্ধাপরাধ বলেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

মুহুর্মুহু বোমাবর্ষণে কাঁপছে ইউক্রেনের বিভিন্ন শহর। লুৎস্ক, ইভানো ফ্রানস্কিভস, দিনিপ্রোতে প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র ও বোমা হামলা চালানো হয়। অন্যদিকে, বন্দর নগরী মারিওপোলেও গোলা হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। শুক্রবার, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মাইকোলাইভেও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে এই সিরিজ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে কিয়েভ।

এদিকে অস্ত্রবিরতি না মেনে এখনো রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা অব্যাহত রেখেছে বলে আবারও অভিযোগ করেছে ইউক্রেন। তবে চলমান হামলার মধ্যেই শুক্রবার ১ হাজারের বেশি বেসামরিক নাগরিককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মারিউপোলের উপমেয়র।

ভলনোভাখা অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা। এ ছাড়া খারকিভ, চেরনিহিভসহ বেশ কয়েকটি শহরে এখনো জোরালো অভিযান চালিয়েই যাচ্ছে রাশিয়া। তবে পাল্টা অভিযান অব্যাহত আছে বলে দাবি করছে কিয়েভ।

এদিকে শুক্রবার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে রাজধানী কিয়েভের দিকে রুশ সেনাবহর এগিয়ে যেতে দেখা যায়। ইউক্রেনের একটি হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলা চালানোকে যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …