রোজার আগেই চড়া কাঁচাবাজার

নিজস্ব প্রতিবেদক :

রোজা শুরুর আগেই রাজধানীর সবজি বাজারগুলোতে চড়া দামে বিক্রি হচ্ছে পেঁপে বেগুনসহ বেশির ভাগ সবজি। সবজির সাথে পাল্লা দিয়ে বেড়েছে মাছ ও মাংসের দামও। বিক্রেতা বলছেন, বাজারে পর্যাপ্ত সরবরাহ না থাকায় দাম সামান্য বেড়েছে।

শনিবার রাজধানীর বেশ কয়েকটি বাজারে সরেজমিনে দেখা যায়, প্রায় সব ধরনের সবজি বিক্রি হচ্ছে কেজিতে ১০ থেকে ২০ টাকা বাড়তি দামে। আর সরবরাহ কম থাকায় বাড়তি দামে বিক্রি হচ্ছে ইলিশসহ সব মাছ।

চলতি মাসের শুরু থেকেই প্রায় প্রতিদিন দেশের কোথাও না কোথাও বয়ে গেছে কালবৈশাখী ঝড়। সঙ্গে আবার শিলাবৃষ্টি। আর এতে প্রায় সব ধরনের পণ্য সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে। এতে পারদ চড়ছে নিত্যপণ্যের কাঁচাবাজারে।

বিক্রেতারা বলছেন, কয়েকদিনের ঝড়-বৃষ্টির প্রভাব পড়েছে কাঁচাবাজারে। এ কারণে সবজির দাম বেড়েছে।

বর্তমানে সরকারিভাবে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা চলছে। তাই ইলিশের দাম চড়া। বিক্রেতারা বলছেন, আমদানি কম থাকায়, বাড়তি অন্য মাছেরও দাম।

রহমত নামের এক বিক্রেতা জানান, অভিযানের কারণে নদীগুলোতে এখন ইলিশ ধরা প্রায় বন্ধ। সে কারণে ইলিশ বাজারে আসছে না। ফলে আমদানি কম থাকায় দাম এখন বেশি। তবে সামনে ইলিশ ধরা শুরু হলে দাম আবার কমবে বলে জানান তিনি।
এদিকে, অন্য সময়ের চেয়ে কেজিতে ৫০ থেকে ১০০ টাকা করে বেড়েছে দেশি মুরগির দাম। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা; যা কিছুদিন আগেও রাজধানীর খুচরা বিক্রেতা ১২৫ টাকায় বিক্রি করেছিলেন। ব্যবসায়ীরা বলছেন, ধানের মৌসুমের কারণে মুরগির দাম বেশি।

সাব্বির// এসএমএইচ//২৮শে এপ্রিল, ২০১৮ ইং ১৫ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …