রোহিঙ্গাদের দেখতে নো ম্যান্স ল্যান্ডে জাতিসংঘের প্রতিনিধিদল

কক্সবাজার প্রতিনিধি :

মিয়ানমার সেনাদের নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা দেখতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল কক্সবাজার সীমান্তের শূন্যরেখায় পৌঁছেছে।

রোববার সকাল সোয়া ৯টার দিকে ৩০ সদস্যের প্রতিনিধিদলটি নাইক্ষ্যংছড়ির তমব্রুর কোনারপাড়া জিরো পয়েন্ট এলাকায় পৌঁছায়। সেখানে তাঁরা দুপুর ১টা পর্যন্ত অবস্থান করবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন চলতি মাসের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্বপ্রাপ্ত দক্ষিণ আমেরিকান দেশ পেরুর গুস্তাভো মেজা-চুয়াদ্রা।

শূন্যরেখা থেকে ফিরে প্রতিনিধিদলের সদস্যরা কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। শেষে কুতুপালং ডি ব্লকে সাংবাদিকদের ব্রিফ করার কথা রয়েছে।

শনিবার বিকেলে কুয়েত থেকে বিমানে সরাসরি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায় ৩০ সদস্যের এই প্রতিনিধিদল। কড়া নিরাপত্তার মধ্যে বিমানবন্দর থেকে প্রতিনিধিদল ইনানীর হোটেল রয়েল টিউলিপে যায়।

ওই হোটেলে সন্ধ্যা সাড়ে ৬টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, নিরাপত্তা বাহিনী ও রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে মতবিনিময় করেন নিরাপত্তা পরিষদের সদস্যরা।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘের কাছে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, মিয়ানমার সবসময় বিভ্রান্তিকর পরিস্থিতি সৃষ্টি করছে।

প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমারের ওপর চীনের চাপ থাকলে রোহিঙ্গা প্রত্যাবাসন অনেকটা সহজ হতে পারে। সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা সমস্যা নিয়ে তিনটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। এগুলো হচ্ছে—রোহিঙ্গা প্রত্যাবাসন, তাদের অধিকার এবং প্রথাগত ও অপ্রথাগত নিরাপত্তা।

আজ বিকেলেই ঢাকার উদ্দেশে বিমানযোগে কক্সবাজার ত্যাগ করবেন প্রতিনিধিদলের সদস্যরা। আগামীকাল সোমবার সকাল সাড়ে ৯টায় প্রতিনিধিদলের সদস্যদের গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। এরপর সকাল সাড়ে ১০টায় মিয়ানমারের উদ্দেশে বিমানযোগে ঢাকা ত্যাগ করবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচ্চপর্যায়ের এ প্রতিনিধিদল।

সাব্বির// এসএমএইচ//২৯শে এপ্রিল, ২০১৮ ইং ১৬ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …