লাভ হবে না কলকারখানা খুলে ও ছুটি আরো বাড়িয়ে – সাবেক রাষ্ট্রদূত( চীন )

–মুহম্মদ আজিজুল হক(লেখক : সাবেক রাষ্ট্রদূত চীন )
কলকারখানা খুলে দিয়ে ছুটি আরো বাড়িয়ে কোনোই লাভ হবে না –মুহম্মদ আজিজুল হক(লেখক : সাবেক রাষ্ট্রদূত চীন ) নগর এলাকায় গারমেন্টস ও অন্যান্য কলকারখানা খুলে দিয়ে ছুটি আরো বাড়িয়ে কোনোই লাভ হবে না। তাতে করোনাভাইরাস দ্রুত বিস্তারলাভ করবে। সামাজিক বা শারীরিক দূরত্ব নিশ্চিত করা অসম্ভব হবে। অন্যদিকে, প্রান্তিক জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা ও সেটি যাতে তাঁরা পান তা নিশ্চিত না করে, তাঁদেরকে দীর্ঘতর সময়ের জন্য লকডাউনে রাখাও অত্যন্ত কঠিন। কারণ, করোনায় সম্ভাব্য মৃত্যুর চেয়ে অনাহারজাত নিশ্চিত মৃত্যুকে যে তাঁরা বেছে নেবেন সেটি আশা করা যায় না।
আবার বিশাল এক জনগোষ্ঠীর সহায়তায় দীর্ঘকাল ত্রাণকার্য চালিয়ে যাওয়াও সরকারের পক্ষে সম্ভব নয়। ওদিকে, স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশের কাতারে সদ্যোন্নীত বাংলাদেশের জন্য মাসের পর মাস তার অর্থনীতিকে লকডাউনে আটকে রাখা হবে দেশের জন্য ইকোনমিক সুইসাইডের নামান্তর। তাই করোনা মহামারির কারণে দেশ আজ একটি বহুমুখী ও ভয়াবহ সংকটে আপতিত। চ্যালেঞ্জ হচ্ছে সবদিক যথাযথ বিবেচনায় নিয়ে একটি ভারসাম্যে উপনীত হওয়া।
করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে বাংলাদেশের প্রতিবাসী দেশ ভারত এখন পর্যন্ত বেশ সাফল্যের পরিচয় দিয়েছে। ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে তারা কি করছে দেখা যেতে পারে।

Check Also

চট্টগ্রামে বাসে ধর্ষণচেষ্টা : চালক-হেলপার গ্রেপ্তার

জার্নাল ডেস্ক : চট্টগ্রামে বাসে পোশাক শ্রমিককে ধর্ষণচেষ্টার অভিযোগে অভিযুক্ত বাস চালক ও হেলপারকে গ্রেপ্তার …

বান্দরবানে মাইক্রোবাস খাদে পড়ে নিহত ২, আহত ৭

জার্নাল ডেস্ক : বান্দরবানের পর্যটকবাহী একটি মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুই জন নিহত হয়েছেন। …