শ্যামনগর উপজেলা প্রশাসনের দৃঢ়তায় বিপুল পরিমাণ রেনু পোনা অবমুক্ত

বিজয় মন্ডল সাতক্ষীরা:

দেশের উপকুলীয় এলাকায় বাগদা ও গলদা চিংড়ি পোনাসহ অন্যান্য মাছের পোনা আহরণ ২০ শে জুন থেকে ২৩ শে জুলাই পর্যন্ত নিষিদ্ধ থাকলেও সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকুলীয় এলাকায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চলছিল চিংড়ি পোনা আহরণ।

আইন বা নীতিমালাকে উপেক্ষা করে এক শ্রেণীর মুনাফালোভী ব্যবসায়ীদের সাথে জোগসাজসে শত শত জেলে অবাধে আহরণ করছিল গলদা-বাগদা চিংড়ির রেনু। চিংড়ি পোনা আহরণ করতে গিয়ে ধ্বংস করা হচ্ছিল শতাধিক প্রজাতির মাছের পোনা।

এদিকে নিষেধাজ্ঞা থাকা সত্বেও শ্যামনগরের বিভিন্ন নদী থেকে চিংড়ি পোনা সংগ্রহ করা হচ্ছে এবং উপজেলা ও জেলার বিভিন্ন এলাকায় তা সরবরাহ করা হচ্ছে এমন সংবাদ আসে শ্যামনগর উপজেলা প্রশাসনের কাছে।

প্রাপ্ত  তথ্যের ভিত্তিতে প্রাকৃতিক সম্পদ চিংড়ীর রেনু রক্ষায় বলিষ্ঠ ভূমিকা রেখেছে শ্যামনগর উপজেলা প্রশাসন।

শুক্রবার সকাল ১০ টা নাগাদ শ্যামনগর উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সুজন সরকার দৃঢ়তার সাথে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারুক হোসাইন সাগর, শ্যামনগর থানা পুলিশের এস আই আব্দুল হালিম ও এ এস আই অহিদকে সাথে নিয়ে শ্যামনগরের চন্ডিপুর মোড় এবং হায়বাতপুর মোড়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অবস্থান নেয়।

এসময় ভ্রাম্যমান আদালতে জব্দ হয় প্রায় ৭৫০০০ হাজার বাগদা চিংড়ীর রেনু যার আনুমানিক বাজার মূল্য ১০৫০০০ টাকা প্রায়।
এসব পোনা নিয়ে আসা ব্যাবসয়ীদের এসময় কঠোর ভাবে সতর্ক করা হয় এবং পরবর্তীতে এমন কাজ করলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়।

শ্যামনগর উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সুজন সরকার ও সিনিয়র মৎস্য কর্মকর্তা ফারুক হোসাইন সাগরের দৃঢ়তায় জব্দ হওয়া বিপুল পরিমাণ রেনু পোনা স্থানীয় চুনা নদীতে জনসম্মূখে অবমুক্ত করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সুজন সরকার বলেন, উপকুলীয় এলাকার মানুষ সচেতন হলে অবৈধ ভাবে রেনু আহরন কমে যাবে। তবে  আমাদের এধরনের অভিযান অব্যাহত থাকবে। নীতিমালা বা আইন যারা মানবে না তাদের বিরূদ্ধে আমরা সব সময় কঠোর অবস্থানে থাকবো।

সাব্বির// এসএমএইচ//৭ই জুলাই, ২০১৮ ইং ২৩শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …