শ্রী শ্রী মঙ্গলময়ী কালীবাড়ির মন্ডপ ঘিরে মহাঅষ্টমীর উৎসব।

শ্রী শ্রী মঙ্গলময়ী কালীবাড়ির মন্ডপ ঘিরে মহাঅষ্টমীর উৎসব

জার্নাল প্রতিবেদক

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আজ সোমবার মহাঅষ্টমী উপলক্ষে মণ্ডপে মণ্ডপে চলছে পূজা অর্চনা।

মহাঅষ্টমীর দিন বেলা ১১টায় কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। সন্ধিপূজা শুরু হয়েছে বিকেল ৪টা ৪৪ মিনিটে এবং শেষ হয়েছে বিকেল সাড়ে ৫টার মধ্যে। ৫ দিনের  উৎসবকে ঘিরে সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।

আজ সকাল ৯টা ৫৭ মিনিটে শুরু হয়েছে দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদি কল্পরাম্ভ। এরপর দেবীর সপ্তমীবিহীত পূজা শেষে আয়োজন করা হয় পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ আরতি। সব মণ্ডপেই ছিল আরতি, স্বেচ্ছায় রক্তদান, দরিদ্রদের মধ্যে বস্ত্র বিতরণ, নৃত্যনাট্য, ভক্তিমূলক সঙ্গীত, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য আয়োজনও। সারা দেশের মতো রাজধানী ঢাকার পূজামণ্ডপগুলোও এ দিন ঢাক-ঘণ্টার বাদ্য-বাজনা আর ভক্তদের পূজা-অর্চনায় মুখর হয়ে ওঠে।

চট্টগ্রাম নগরীর এনায়েত বাজারস্থ গোয়ালপাড়ায় অবস্থিত শ্রী শ্রী মঙ্গলময়ী কালীবাড়ির মন্ডপ ঘিরে উৎসবে মেতে ছিল সনাতন ধর্মাবলম্বীরা।

এ বছর  সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন করছে সনাতন ধর্মাবলম্বীরা। এসব মণ্ডপে শারদীয় উৎসব নির্বিঘ্নে উদযাপন করার জন্য প্রশাসনের পাশাপাশি প্রতিটি পূজা উদযাপন কমিটিও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। প্রতিটি মণ্ডপে মণ্ডপে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং স্বেচ্ছাসেবক দলের কমিটি করা হয়েছে মণ্ডপের নিরাপত্তার জন্য।

এদিকে শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানী ঢাকাসহ সারা দেশের মণ্ডপগুলোতে নিরাপত্তা নিশ্চিতে আছে র‌্যাব ও পুলিশ।

Check Also

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। প্রথম রাউন্ডের …

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১২৪

জার্নাল ডেস্ক দেশে গত ২৪ ঘণ্টায় ১২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট শনাক্ত রোগীর …