সর্বশেষ খবর

সংবাদ সম্মেলনে অভিযোগ:চল্লিশ বছর ভোগদখল করা জমি চাষাবাদ করতে পারছেন না কৃষক ইব্রাহিম

পটুয়াখালী প্রতিনিধি

প্রায় চল্লিশ বছর ভোগদখল থাকার পরেও আপন ভাতিজা আনোয়ার হোসেন গংদের মামলা-হামলায় বর্তমানে জমিতে চাষাবাদ করতে পারছেন না পটুয়াখালীর কলাপাড়ার ধুলাসর ইউনিয়নের নয়াকাটা গ্রামের মৃত মোসলেম আলীর পুত্র প্রান্তিক কৃষক ইব্রাহিম। এমন অভিযোগ তুলে বৃহস্পতিবার (১৬ আগস্ট) বেলা এগারটায় কলাপাড়া রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করেছেন তিনি।
ভূমি উদ্ধারসহ জীবন রক্ষার তাগিদে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে সাংবাদিক সম্মেলনে লিখিত অভিযোগে ইব্রাহিম বলেন, উপজেলার মহিপুর থানাধীন জেএল-৩২/৩৯ এর বৌলতলী মৌজার ১৬২ নং খতিয়ানের মালিক মৃত আলী অকবরের ওয়ারিশ পুত্র আ.মন্নান, মমিন উদ্দিন ও নাতনী ছকিনার নিকট হইতে বিভিন্ন সময়ে বিভিন্ন তারিখে ২ একর ১৬ শতাংশ জমি ক্রয় করে রেকর্ডীয় মালিক নিযুক্ত আছেন। এছাড়াও মুজারের অংশ এবং মুজারের স্ত্রী ও কন্যার নিকট হতে খরিদ সূত্রে মালিক এবং পিতার ওয়ারিশ সূত্রে মালিক থাকায় ৩ একর ৫৪ শতাংশ জমির ভোগ দখলদার। উল্লেখিত ব্যাক্তিদের নিকট হতে ১৬১ নং খতিয়ানে ৬৯ শতাংশসহ সর্বমোট ৪ একর ২৩ শতাংশ জমি ভোগ দখল করে আসছেন। যার দলিলসহ জরিপ কাগজপত্র তার রয়েছে। কিন্তু তার ভাতিজা আনোয়ার হোসেন, চাচাতো ভাই মাহাবুব ও তার মামা সাইদুল এবং চাচা সিদ্দিক তাকে একা দুর্বল পেয়ে বিভিন্ন সময় শাররীক নির্যাতনসহ জমি বে-দখল করার জন্য নানা কর্মকান্ড করে আসছেন।
তিনি লিখিত বক্তব্যে আরো বলেন, স্থানীয় গনমান্য ব্যাক্তিবর্গদের নিয়ে শালিস বৈঠক করলে শালিসগন তাদের পক্ষে রায় প্রদান করলে তার মামা সাইদুলকে দিয়ে কলাপাড়া মেজিস্ট্রেট আদালতে তাকেসহ শালিসগনের বিরুদ্বে চাঁদাবাজি মামলা দায়ের করে হয়রানী করছেন। ইব্রাহিমসহ তার স্ত্রী হাচিনা বেগম এবং বোনকে শারিরীক নির্যাতনসহ প্রাননাশের হুমকী দিচ্ছেন। বর্তমান চাষাবাদ মৌসুমে তাকে কৃষি কাজে বাঁধাদান করছে।
এবিষয়ে জানতে চাইলে আনোয়ার হোসেন বলেন, বিষয়টি নিয়ে আদালতে একটি বন্টন মামলা চলমান আছে। ইব্রাহিম যে সব দাতাদের জমি ক্রয় করেছেন তারা অতিরিক্ত জমির দলিল প্রদান করেছেন এবং তাকে সঠিক ভাবে জমি বুঝিয়ে দেয়া হয়নি। এ ঘটনা নিয়ে একাধিক বার স্থানীয় পর্যায়ে শালিস মিমাংসা করা হলেও ইব্রাহীম তা মানতে নারাজ। সংবাদ সম্মেলনে লিখিত অভিযোগে ইব্রাহিম মারধর করার যে অভিযোগ করেছেন তা সম্পূর্ন মিথ্যা। তবে ইব্রাহীম দাবি করেন, শালিসের সিদ্ধান্ত প্রতিপক্ষরা না মানার কারনে আদালতে বন্টন মামলা করতে বাধ্য হয়েছি।

সাব্বির// এসএমএইচ//১৭ই আগস্ট, ২০১৮ ইং ২রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …