সকল ব্যাংকের খেলাপী ঋণ পরিস্থিতি ও শীর্ষ দশ খেলাপীর তথ্য চায় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ

নিজস্ব প্রতিবেদক :

দেশের সরকারি-বেসরকারি সব ব্যাংকের শীর্ষ দশ ঋণ খেলাপির তথ্য চেয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সম্প্রতি এ-সংক্রান্ত তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠানো হয়েছে। একই সঙ্গে অপর এক চিঠিতে ব্যাংকগুলোর মূলধন, পরিশোধিত মূলধন, পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা ও তাদের নাম-পরিচয় এবং ব্যাংকগুলোর মোট ঋণ ও মোট খেলাপি ঋণ সম্পর্কে তথ্য জানতে চাওয়া হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা যায়, ব্যাংকিং খাতে খেলাপি ঋণ কমিয়ে আনা ও ঋণ খেলাপীদের বিষয়ে কঠোর হচ্ছে সরকার।

সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে সবগুলো ব্যাংকের খেলাপী ঋণ পরিস্থিতি ও শীর্ষ দশ ঋণ খেলাপীদের বিষয়ে তথ্য জানতে চেয়েছেন। এ কারণে তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠিয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রসঙ্গত: ইতোপূর্বে জাতীয় সংসদে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর শীর্ষ ১০০ ঋণ খেলাপির তালিকা প্রকাশ করেছিলেন অর্থমন্ত্রী।
সূত্র জানায়, চিঠিতে ঋণ গ্রহীতাদের পরিচয়, ঋণদাতার বিবরণ, ঋণের পরিমাণ ও শর্তাবলী, ঋণ জামানতের তথ্য এবং বকেয়া ঋণের আসল ও সুদের হিসাব জানতে চাওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে সরকারি-বেসরকারি ও বিদেশিসহ মোট ৫৬টি ব্যাংক কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্যমতে, গত মার্চ পর্যন্ত দেশের ব্যাংকগুলোতে মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮৮ হাজার ৫৮৯ কোটি টাকা। এর মধ্যে ‘মন্দ’ মানের খেলাপি ঋণের পরিমাণ ৭৩ হাজার ৬১৯ কোটি টাকা, যা মোট খেলাপি ঋণের ৮৩ দশমিক ১০ শতাংশ। মন্দমানের বাইরে ‘সন্দেহজনক’ মানে রয়েছে ৫ হাজার ৯৫২ কোটি টাকা। আর ‘নিম্ন’ মানে রয়েছে ৯ হাজার ১৯ কোটি টাকা। এর বাইরে প্রায় ৬০ হাজার কোটি টাকার ঋণ অবলোপন করেছে বিভিন্ন ব্যাংক।

সাব্বির// এসএমএইচ//৫ই আগস্ট, ২০১৮ ইং ২১শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …