সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সমুদ্রসীমা সংযুক্ত করা মানচিত্র প্রতিস্থাপন করা হবে

জার্নাল ডেস্ক :

বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সমুদ্রসীমা সংযুক্ত করা মানচিত্র প্রতিস্থাপন করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত নির্দেশনা অনুযায়ী এরই মধ্যে সকল মাদরাসা প্রধানদের কাছে চিঠি পাঠিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। মূল মানচিত্রটি বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে সংগ্রহ করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

রোববার (১৬ জানুয়ারি) মাদরাসা শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (প্রশাসন) মো. সাইফুল ইসলাম সাক্ষরিত নোটিশে বলা হয়েছে, বাংলাদেশের সমুদ্রসীমা সংযুক্ত করে বাংলাদেশের নতুন নমুনা মানচিত্র সংযুক্ত করা হলো। মূল মানচিত্রটি বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে সংগ্রহপূর্বক পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত ২৩ ডিসেম্বর এ সংক্রান্ত নোটিশ দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে আওয়ামী লীগ সরকার কর্তৃক আন্তর্জাতিক আদালতের মাধ্যমে মিয়ানমার এবং ভারতের সাথে অমীমাংসিত সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি করে সমুদ্রের বিশাল অংশে বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়।

এ বিষয়টি ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে সমুদ্রের এই বিশাল অংশকে যুক্ত করে নতুন মানচিত্র তৈরিপূর্বক তা সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সরবরাহ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করার জন্য সুপারিশ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নির্দেশনা অনুযায়ী, সমুদ্রসীমাকে বাংলাদেশের মানচিত্রে সংযুক্ত করা পূর্বক সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণের জন্য নির্দেশ দেওয়া হলো।
বিডিজা৩৬৫

Check Also

চন্দনাইশে ইয়াবা ট্যাবলেটসহ আটক ১

জার্নাল ডেস্ক চন্দনাইশে গোপন সংবাদের ভিত্তিতে বিশেষ অভিযান চালিয়ে ইয়াবাপাচারকারী এক যুবককে আটক করেছে পুলিশ। …

প্যারিস ফ্যাশন উইকে দীপিকার বাজিমাত

বিনোদন ডেস্ক এ বছর প্যারিস ফ্যাশন সপ্তাহের তৃতীয় দিনে বাজিমাত করেছেন দীপিকা পাড়ুকোন। ‘লুই ভিতোঁ’র …