সকালের নাস্তায় চিকেন মিটলোফ

লাইফস্টাইল ডেস্ক :

সকালে নাস্তার টেবিলে ভিন্ন স্বাদের খাবার সবাই পছন্দ। আর সকালের নাস্তা পুষ্টিকর না হলে সারাদিন কাজে শক্তিও পাওয়া যায় না। তাই চিকেন মিটলোফ হতে পারে একটি ভাল নাস্তা।

উপকরণ

মুরগির কিমা ৫০০ গ্রাম, সিদ্ধ আলু ১/৪ কাপ, পেয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, লাল মরিচের গুড়া ১ চা চামচ, গোল মরিচের গুড়া ১ চা চামচ, ধনে পাতা কুচি ১/৪ কাপ, লবণ পরিমান মতো, ডিম ২ টি, ব্রেড ক্রাম্ব বা টোস্ট বিস্কুটের গুড়া ১/২ কাপ, ওরিগেনো ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ।

প্রণালী
ওভেন ১৮০ ডিগ্রীতে প্রিহিট করে নিতে হবে। একটি পাউন্ড কেক প্যান বা লোফ প্যানে তেল মাখিয়ে নিন। মুরগির সাথে সিদ্ধ আলু, ব্রেড ক্রাম্ব এবং একে একে সব উপকরণ ভাল করে মিশিয়ে নিতে হবে।

এখন লোফ প্যানে মুরগির খামির দিয়ে ভাল করে চেপে চেপে সমান করে বিছিয়ে দিতে হবে। আর যদি প্যান না থাকলে ১লিটার আইস্ক্রিম এর বাটিতে খামির চেপে বসিয়ে চাকু দিয়ে চারপাশ আলাদা করে বেকিং ট্রেতে উল্টিয়ে রাখুন।

সস চিকেনলোফ এর উপরে ও চারপাশে ব্রাশ করে প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৪০ মিনিট বেক করতে হবে। বেক হলে নামিয়ে বেকিং ট্রেতে উল্টিয়ে রেখে আবার সস চিকেনলোফ এর উপরে ও চারপাশে ব্রাশ করুন।

এবার আবার ওভেনে দিয়ে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৫ মিনিট বেক করতে হবে। এরপর কেটে পরিবেশন। এটা দিয়ে বার্গার, স্যান্ডউইস এর ফিলিং বানানোও যায়।

সাব্বির// এসএমএইচ//৩১শে জুলাই, ২০১৮ ইং ১৬ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …