সমুদ্র পাড়ের মজার খাবার

লাইফস্টাইল ডেস্ক :

সাউথ ইন্ডিয়ান বা দক্ষিণ ভারতীয় খাওয়া মানেই নিরামিষ ও ইডলি-দোসা নয়। সমুদ্রের পাড়ের শহর বলে এখানে বেশ কিছু মজাদার মাছের রান্না আছে। আর তার সাথে রয়েছে চিকেনের সুস্বাদু খাবার। জেনে নিন এমন দুইটি সাউথ ইন্ডিয়ান খাবারের রেসিপি।

. চিকেন ঘি রোস্ট— এটা মটন, পনির, চিংড়ি দিয়ে করা হয়। যা খাওয়া হয় সাদা ভাত অথবা পোলাও বা পরোটার সঙ্গে।
২. চিকেন-বো-লা-লট— এটা চিকেনের কিমা ও লেমন গ্রাস দিয়ে পানপাতার মধ্যে রোল করে গ্রিল করা হয়। এই ডিশটি খুবই অভিনব ও সুস্বাদু।
৩. মলাবার পরোটা— এটি একটি বিশেষ ধরনের পরোটা যা মলাবার উপকূলের স্পেশাল।
৪. প্রন গ্রিন পেপার কারি— এটি দক্ষিণ ভারতের অন্য়তম সিগনেচার ডিশ। না খেলে মিস করবেন।

চিকেন ঘি রোস্ট
উপকরণ:
চিকেন ৮০০ গ্রাম বোনলেস ছোট টুকরো করে কাটা।
ম্যারিনেটের জন্য: টকদই ৩/৪ কাপ (ফেটানো), ১ চা-চামচ লাল মরিচগুঁড়ো, ১/২ চা-চামচ হলুদগুঁড়ো, ১/২ চা-চামচ আদাবাটা, ১ চা-চামচ, ১ টেবিল চামচ লেবুর রস।

পেস্ট মশলার জন্য:
শুকনো মরিচ ৬টি, গোলমরিচ ১ চা-চামচ, মেথি ৮-১০টি দানা,লবঙ্গ ৪টি, আস্ত জিরা ১/২ চা-চামচ, মৌরি ১/২ চা-চামচ, ধনে ১ টেবিল-চামচ, রসুনের কোয়া ৮টি, তেঁতুলের ক্কাথ ৩ টেবিল-চামচ, কাশ্মীরি মরিচগুঁড়ো ২ চা-চামচ, চিনি অথবা গুড় ২ চা-চামচ, লবণ স্বাদমতো, ঘি ৪ টেবিল চামচ, কারিপাতা প্রয়োজন মত।

প্রণালি:

মুরগি ম্যারিনেশনের মশলা দিয়ে ৮-১০ ঘণ্টা মেখে রাখতে হবে। সামান্য ঘি-তে পেস্ট করা মশলাগুলো সব হালকা করে ভেজে নিয়ে কষিয়ে নিতে হবে। এবার একটা প্যানে ঘি দিয়ে কারিপাতা দিন। এর পরে ম্যারিনেট করা চিকেনগুলো দিয়ে কষতে থাকুন।

যখন বেশ মাখা মাখা হয়ে আসবে তখন পেস্ট করা মশলা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। আরও কিছু কারিপাতা ছড়িয়ে বেশ মাখা মাখা হলে পরিবেশন করুন মলাবার পরাটা, ঘি রাইস অথবা  সাদা ভাত দিয়ে।

প্রন গ্রিন পেপার কারি  
উপকরণ:
মাঝারি চিংড়ি ৩০০ গ্রাম, পেঁয়াজ ২টি (পাতলা করে কাটা), স্প্রিং অনিয়ন (পেঁয়াজের কলি) বাটা ৩ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, গোলমরিচ বাটা ১/২ চা-চামচ, ব্রকোলি ১/২ কাপ, নারিকেলের দুধ ৩০০ মিলিলিটার, পাকচয়  ১/২ কাপ কুঁচি, ফিস সস দেড় টেবিল চামচ, লেমন জেস্ট ১ চা-চামচ, ধনেপাতা কুঁচি ১/২ কাপ বাটা, তেল ৩ টেবিল চামচ

প্রণালি:

একটি প্যানে তেল গরম করে নিন। তাতে পেঁয়াজ কুঁচি ভেজে নিন। এবার তাতে স্প্রিং অনিয়ন বাটা, ব্রোকোলি ও মাছ দিয়ে কিছু সময় নাড়াচাড়া করুন। এর পর একে একে সব উপকরণ দিন ও সব শেষে নারিকেলের দুধ দিয়ে ৫ মিনিট রান্না করুন। গরম গরম পরিবেশন করুন।

সাব্বির// এসএমএইচ//৬ই আগস্ট, ২০১৮ ইং ২২শে শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

Check Also

বিপদ জয় করে বিজয়ের দেশে ফিরে আসা

জার্নাল ডেস্ক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশ নৌ বাহিনীর জাহাজ ‘বিজয়’  সাক্ষাৎ বিপদ …

‘টাকা দিয়ে বিপদ কিনেছি’

জার্নাল ডেস্ক ‘টাকা দিয়ে বিপদ কিনেছি ‘।    এভাবেই নিজের হতাশার কথা  জানিয়েছেন বসনিয়ায় আটকে …