সামাজিক অনুষ্ঠান বন্ধ রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

জার্নাল ডেস্ক :

যারা স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের তৃতীয় দিনের এক অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ নির্দেশনার কথা জানান।

দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণে নতুন পাঁচ পরামর্শ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। কমিটি জানিয়েছে, করোনা পজিটিভ রোগী লক্ষণ প্রকাশের ১০ দিন পর্যন্ত আইসোলেশনে থাকবেন। রোগীর সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তির উপসর্গ না থাকলে আইসোলেশনের প্রয়োজন নেই।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমিক্রনের লাগাম টেনে ধরতে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আতঙ্কিত হওয়ার কারণ না থাকলেও এটি আশঙ্কাজনক। আমরা জেলা প্রশাসকদের বলেছি, আপনারা গতবার যেভাবে করোনা নিয়ন্ত্রণে সহযোগিতা করেছেন, এবারও সেটা করতে হবে।

জাহিদ মালেক বলেন, বাসে, ট্রেনে ও স্টিমারে চলাচলে স্বাস্থ্যবিধি মানতে হবে, মাস্ক পরতে হবে ও সামাজিক দূরত্ব মানতে হবে। বিয়েসহ সামাজিক অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। এ বিষয়গুলো আমরা তুলে ধরেছি।

তিনি আরো বলেন, দেশে মাদক বেড়েছে। এতে স্বাস্থ্যঝুঁকি হচ্ছে। এ বিষয়েও তাদের নজরদারি বাড়াতে বলেছি। যারা স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নিতে বলেছি।

করোনার লাগাম টেনে ধরতে স্বাস্থ্য বিভাগের প্রস্তুতির বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি আছে। আগের তুলনায় অনেক ভালো অবস্থানে আছি। টেস্টের কোনো অভাব নেই, ৮০০ ল্যাব আছে।

তিনি আরো বলেন, আমাদের কিটস আছে। অক্সিজেনের অভাব নেই। প্রায় ৮৩০টি হাসপাতালে অক্সিজেন স্থাপন করা হয়েছে, যেটা আগে ছিল না। আমাদের মেডিসিনের ব্যবস্থা রয়েছে, ২০ হাজার বেড আছে। তাছাড়া ৪০ হাজারের মতো নতুন লোক নিয়োগ দেওয়া হয়েছে। ১৫ হাজারের মতো চিকিৎসক ও ২০ হাজার নার্স রয়েছে।

বিডিজা৩৬৫

Check Also

৯২ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন

জার্নাল ডেস্ক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ৯২ বারের মতো পেছানো …

অর্থ আত্মসাতের মামলা: জ্যাকুলিনের জামিন

বিনোদন ডেস্ক সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে অর্থ আত্মসাতের মামলার অভিযোগ পত্রে নাম উঠেছিল বলিউড …